মধ্যরাত থেকে ভোলার মেঘনা -তেঁতুলিয়ায় ইলিশ ধরা বন্ধ

স্টাফ রিপোর্টার ॥
রোববার (৩ অক্টোবর) রাত ১২টার পর থেকে ভোলার মেঘনা ও তেঁতুলিয়া নদীতে ২২ দিনের জন্য মাছ শিকার বন্ধ থাকবে। এ নিষেধাজ্ঞা চলবে ২৫ অক্টোবর পর্যন্ত।ইলিশের প্রধান প্রজনন মৌসুম রক্ষায় এ নিষেধাজ্ঞা জারি করেছে মৎস্যবিভাগ। এদিকে মাছ ধরা বন্ধ হয়ে যাওয়ায় বেকার হয়ে পড়ছে জেলার দুই লাখের বেশি জেলে। এতে অভাব-অনটন আর দুশ্চিন্তার মধ্যে পড়ছেন তারা।
অপরদিকে মাছ ধরা বন্ধ হলে মাছঘাটগুলো বন্ধ হয়ে যাবে। বন্ধ হবে বরফ কল। জেলে ও আড়তদারদের হাঁকডাকে মুখরিত ঘাটগুলো অনেকটা নিস্তব্দ হয়ে যাবে। পাল্টে যাবে চিরচেনা দৃশ্য। একই চিত্র যেন জেলে পল্লিতেও। মাছ ধরার জন্য সাগরে যাওয়া শত শত নৌকা-ট্রলার শনিবার রাত থেকে ঘাটে ফিরতে শুরু করেছে।

---

মৎস্যবিভাগ জানায়, মেঘনার ও তেঁতুলিয়া নদীতে ৪ অক্টোবর থেকে ২৫ নভেম্বর পর্যন্ত ২২ দিন ইলিশ ধরা, পরিবহন, বিক্রি, মজুদ নিষিদ্ধ। ইলিশের প্রধান প্রজনন মৌসুম রক্ষায় প্রতি বছরের মত এ বছরও মাছ ধরায় নিষেধাজ্ঞা জারি করা হয়।
এসময়ে জেলেরা যাতে ইলিশ শিকার করতে না যায় সেজন্য প্রতিটি ঘাটে সচেতনতা সভা, প্রচার-প্রচারণা ও লিফলেট বিতরণ করা হয়েছে।
এদিকে নিষেধাজ্ঞা চলাকালে নদীতে ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে অভিযান পরিচালিত হবে। পুলিশ, কোস্টগার্ড, নৌ পুলিশ, মৎস্যবিভাগের টহল থাকবে নদীতে।
তুলাতলী এলাকার জেলে বশির মাঝি বলেন, মাছ ধরা বন্ধ তা কম বেশি সবাই জানেন। তাই বেশিরভাগ জেলে জাল ও নৌকা নিয়ে ফিরে এসেছেন। মহাজন ও আড়তদারদের কাছ থেকে অনেকেই দাদন নিয়েছেন কিন্তু এবার মৌসুমে তেমন মাছ পাননি জেলেরা, যেটুকু পেয়েছেন তা দিয়ে ঘুরে দাঁড়াতে পারেননি। তাই ঋণও শোধ করতে পারেননি। সে কারণে মাছ ধরা বন্ধ থাকায় কষ্টে দিন কাটবে তাদের।
ভোলা জেলে ও মৎস্যজীবী সমিতির সভাপতি মো. এরশাদ ফরাজি জানান, মাছ শিকার বন্ধ, তাই নদী থেকে অনেক জেলে ঘাটে ফিরে এসেছেন। কেউবা আবার তীরের কাছাকাছি মাছ শিকার শেষ করে রাতের মধ্যেই ফিরে আসবেন। যারা ফিরে এসেছেন তারা জাল নৌকা নিরাপদ স্থানে নোঙর দিয়ে রাখছেন। নাঝির মাঝি ঘাটসহ বেশ কয়েকটি ঘাটে শেষ দিনের মাছ কেনা-বেচা শেষ হয়ে গেছে।
তিনি জানান, নিষেধাজ্ঞা চলাকালে জেলেদের জন্য বরাদ্দকৃত চাল যেন সঠিকভাবে বিতরণ করা হয় সেই দাবি জানান তিনি।
এ ব্যাপারে জেলা মৎস্য কর্মকর্তা মো. আজহারুল ইসলাম বলেন, মধ্যরাত থেকে ২৫ অক্টোবর পর্যন্ত ২২ দিন সব নদীতে মাছ ধরা বন্ধ, জেলার প্রতিটি ঘাটে জেলেদের নিয়ে সচেতনতা সভা করা হয়েছে। নিষেধাজ্ঞার সময় নিবন্ধিত এক লাখ ৩২ হাজার জেলেকে গড়ে ২০ কেজি করে চাল দেওয়া হবে।


এ বিভাগের আরো খবর...
হঠাৎ ঝড়ে চরফ্যাশনে ট্রলার ডুবি ॥ নিহত-১, নিখোঁজ-২ হঠাৎ ঝড়ে চরফ্যাশনে ট্রলার ডুবি ॥ নিহত-১, নিখোঁজ-২
বাংলাবাজারে অবঃ সেনা সার্জেন্ট ও স্ত্রীকে ঘরের ভেতরে রেখে কাটাতারের বেড়া বাংলাবাজারে অবঃ সেনা সার্জেন্ট ও স্ত্রীকে ঘরের ভেতরে রেখে কাটাতারের বেড়া
কুকরী-মুকরীতে আটকা পড়েছে অর্ধশতাধিক পর্যটক কুকরী-মুকরীতে আটকা পড়েছে অর্ধশতাধিক পর্যটক
ভোলায় অগ্রণী ব্যাংকের শাখা ব্যবস্থাপকদের মতবিনিময় সভা ভোলায় অগ্রণী ব্যাংকের শাখা ব্যবস্থাপকদের মতবিনিময় সভা
চরফ্যাসনে নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করতে সভা চরফ্যাসনে নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করতে সভা
চরফ্যাশনের সাবেক চেয়ারম্যান ও আ’লীগের নেতাকে নারী নিয়ে আপত্তিকর অবস্থায় জনতার হাতে আটকের ভিডিও নিয়ে তোলপাড় সৃষ্টি! চরফ্যাশনের সাবেক চেয়ারম্যান ও আ’লীগের নেতাকে নারী নিয়ে আপত্তিকর অবস্থায় জনতার হাতে আটকের ভিডিও নিয়ে তোলপাড় সৃষ্টি!
চরফ্যাসনে নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করতে সভা চরফ্যাসনে নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করতে সভা
চরফ্যাশনের লোকালয় থেকে বিপন্ন প্রজাতির ঈগল উদ্ধার চরফ্যাশনের লোকালয় থেকে বিপন্ন প্রজাতির ঈগল উদ্ধার
ভোলায় মৎস ও প্রাণি সম্পদ মন্ত্রণালয় অতিরিক্ত সচিব শ্যামল চন্দ্র কর্মকার ইলিশ কেন্দ্রিক অর্থনীতি বৃদ্ধি করতে হলে মা ইলিশ সংরক্ষন অভিযান সফল করতে হবে ভোলায় মৎস ও প্রাণি সম্পদ মন্ত্রণালয় অতিরিক্ত সচিব শ্যামল চন্দ্র কর্মকার ইলিশ কেন্দ্রিক অর্থনীতি বৃদ্ধি করতে হলে মা ইলিশ সংরক্ষন অভিযান সফল করতে হবে
চরফ্যাসনে ছিনতাই চক্রের ফাঁদে বোরহানউদ্দিনের দুই যুবক চরফ্যাসনে ছিনতাই চক্রের ফাঁদে বোরহানউদ্দিনের দুই যুবক

মধ্যরাত থেকে ভোলার মেঘনা -তেঁতুলিয়ায় ইলিশ ধরা বন্ধ
(সংবাদটি ভালো লাগলে কিংবা গুরুত্ত্বপূর্ণ মনে হলে অন্যদের সাথে শেয়ার করুন।)
tweet

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)