তজুমদ্দিনে এক রাজা ইলিশের দাম ৫৫০০ টাকা!

স্টাফ রিপোর্টার ॥
ভোলার তজুমদ্দিন উপজেলায় মেঘনা নদীতে জেলেদের জালে ধরা পরেছে ২ কেজি ৫০০ গ্রাম ওজনের এক রাজা ইলিশ । মাছটি ঘাটে তুলতেই এক নজর দেখতে ভিড় জমাচ্ছেন ক্রেতা ও বিক্রতারা।
জানা যায়, গতকাল দুপুরে ভোলার তজুমদ্দিন মেঘনা নদীর তীরবর্তী শশীগঞ্জ সুইসগেট এলাকারজেলে আলমগীর মাঝির জালে ছোট ও মাঝারি আকারের ৫ টি ইলিশের সাথে ধরা পরে এই বড় রাজা ইলিশ মাছটিও।

---

শুক্রবার (০২) বিকালে তজুমদ্দিন উপজেলার শশিগঞ্জ গ্রামের এর সুইসগেট এলাকার মাছঘাটে ফকরুল আলম জাহাঙ্গীর চেয়ারম্যান এর আড়ৎদে মাছটি ডাকে (নিলামে) তুললে বিক্রি করলে মাছ ব্যবসায়ী কুট্টি বেপারি সর্বোচ্চ দামে মাছটি ৫ হাজার ৫০০ টাকায় কিনে নেন। এছাড়াও বাকি ৫ টি মাছ ৩ হাজার টাকা ক্রয়করেন তিনি।
মাছ ব্যবসায়ী কুট্টি ব্যাপারী বলেন, অভিযান শুরুর আগে এখন নদীতে মোটামুটি মাছ পরতেছে। মৌসুমের শুরুর দিকে নদীতে বড় মাছের দেখা মেলেনি। এখন সপ্তাখানেক হলো নদীতে বড় ইলিশের দেখা মিলেছে। এই কয়েক দিনের মধ্যে এটাই ঘাটের সবচেয়ে বড় ইলিশ। এ সময় তিনি বলেন, এই মাছটি অধিক লাভে  ঢাকায় বিক্রির জন্য অন্য মাছের সাথে মোকামে পাঠানো হয়েছে।
শশিগঞ্জ গ্রামের এর সুইসগেট এলাকার মাছঘাটে মাছ কিনতে আশা তজুমদ্দিন প্রেসক্লাবের সভাপতি রফিক সাদি বলেন,  ইলিশের এই মৌসুমে ঘাটে বড় ইলিশ ততোটা দেখা মিলেনি। এখন ঘাটে প্রাই বড় ইলিশের দেখা মিলেছে। এই ঘাটে এ বছর এটাই বড় রাজা ইলিশ। তা মেঘনায় আলমগীর মাঝির জালে ধরা পরে। গত মাছে সদর উপজেলার তুলাতুলি ঘাটে ৪৩০০ টাকায় এক ইলিশ বিক্রি হয়েছে। তার আগে মনপুরা উপজেলায় সাড়ে তিন কেজি ওজনের রাজা ইলিশ ধরা পরেছ। ওই মাছটি প্রধান মন্ত্রীর জন্য উপহার হিসেবে পাঠিয়েছেন স্থানীয় এক মাছ ব্যবসায়ী। মাছ যত বড় হয় তার দামটাও ততো চওড়া হয়। এভাবে বড় বড় ইলিশ জেলের জালে ধরা পরলে জেলেরা ধার দেনা পরিশোধ করে সুখে সংসার করতে পারবেন জানান তিনি।
এদিকে তজুমদ্দিন উপজেলা মৎস্য কর্মকর্তা আমির হোসেন মিয়া জানান, এখন ইলিশের ভড়া মৌসুম চলছে। এখন সাগরের নোনাপানি থেকে ডিম ছাড়ারা উদ্দেশ্য নদীর মিঠা পানিতে বড় ইলিশরা আসতে শুরু করেছে। এই বড় ইলিশ তার প্রমান। এখন প্রাই নদীতে বড় ইলিশ ধরা পরছে।এটা আমাদের সাগরের ৬৫ দিনের অভিযান সফল হওয়ার একটা লক্ষন। আশাকরি আগামী ৪ অক্টোবর থেকে ২২ দিনের মা ইলিশ রক্ষার অভিযান সফল হলে এর চেয়েও বড় ইলিশ দেখা মিলবে জেলের জালে।


এ বিভাগের আরো খবর...
হঠাৎ ঝড়ে চরফ্যাশনে ট্রলার ডুবি ॥ নিহত-১, নিখোঁজ-২ হঠাৎ ঝড়ে চরফ্যাশনে ট্রলার ডুবি ॥ নিহত-১, নিখোঁজ-২
বাংলাবাজারে অবঃ সেনা সার্জেন্ট ও স্ত্রীকে ঘরের ভেতরে রেখে কাটাতারের বেড়া বাংলাবাজারে অবঃ সেনা সার্জেন্ট ও স্ত্রীকে ঘরের ভেতরে রেখে কাটাতারের বেড়া
কুকরী-মুকরীতে আটকা পড়েছে অর্ধশতাধিক পর্যটক কুকরী-মুকরীতে আটকা পড়েছে অর্ধশতাধিক পর্যটক
ভোলায় অগ্রণী ব্যাংকের শাখা ব্যবস্থাপকদের মতবিনিময় সভা ভোলায় অগ্রণী ব্যাংকের শাখা ব্যবস্থাপকদের মতবিনিময় সভা
চরফ্যাসনে নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করতে সভা চরফ্যাসনে নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করতে সভা
চরফ্যাশনের সাবেক চেয়ারম্যান ও আ’লীগের নেতাকে নারী নিয়ে আপত্তিকর অবস্থায় জনতার হাতে আটকের ভিডিও নিয়ে তোলপাড় সৃষ্টি! চরফ্যাশনের সাবেক চেয়ারম্যান ও আ’লীগের নেতাকে নারী নিয়ে আপত্তিকর অবস্থায় জনতার হাতে আটকের ভিডিও নিয়ে তোলপাড় সৃষ্টি!
চরফ্যাসনে নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করতে সভা চরফ্যাসনে নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করতে সভা
চরফ্যাশনের লোকালয় থেকে বিপন্ন প্রজাতির ঈগল উদ্ধার চরফ্যাশনের লোকালয় থেকে বিপন্ন প্রজাতির ঈগল উদ্ধার
ভোলায় মৎস ও প্রাণি সম্পদ মন্ত্রণালয় অতিরিক্ত সচিব শ্যামল চন্দ্র কর্মকার ইলিশ কেন্দ্রিক অর্থনীতি বৃদ্ধি করতে হলে মা ইলিশ সংরক্ষন অভিযান সফল করতে হবে ভোলায় মৎস ও প্রাণি সম্পদ মন্ত্রণালয় অতিরিক্ত সচিব শ্যামল চন্দ্র কর্মকার ইলিশ কেন্দ্রিক অর্থনীতি বৃদ্ধি করতে হলে মা ইলিশ সংরক্ষন অভিযান সফল করতে হবে
চরফ্যাসনে ছিনতাই চক্রের ফাঁদে বোরহানউদ্দিনের দুই যুবক চরফ্যাসনে ছিনতাই চক্রের ফাঁদে বোরহানউদ্দিনের দুই যুবক

তজুমদ্দিনে এক রাজা ইলিশের দাম ৫৫০০ টাকা!
(সংবাদটি ভালো লাগলে কিংবা গুরুত্ত্বপূর্ণ মনে হলে অন্যদের সাথে শেয়ার করুন।)
tweet

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)