জলবায়ু বিপদাপন্নতা ও স্থানীয় সরকারের অভিযোজন পরিকল্পনা মতবিনিময় সভা

স্টাফ রিপোর্টার ॥
ভোলায় জলবায়ু বিপদাপন্নতা বিশ্লেষণের সামাজিক ধারণা ও স্থানীয় সরকারের (ভেদুরিয়া ইউপি) জলবায়ু অভিযোজন উন্নয়ন পরিকল্পনা উপস্থাপন ও মতবিনিময় অনুষ্ঠিত হয়েছে। বুধবার (২২ সেপ্টেম্বর) সকালে ভোলা জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে ভেদুরিয়া ইউনিয়ন পরিষদ কোস্ট ফাউন্ডেশনের সিএফটিএম প্রকল্পের আয়োজনে এই সভা অনুষ্ঠিত হয়।
এ সময় ভোলা জেলা প্রশাসকের উপ-সচিব ও স্থানীয় সরকার শাখার উপ-পরিচালক রাজিব আহমেদের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মোঃ তৌফিক-ই-ইলাহী চৌধুরী।

---

এ সময় বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক সুজিত হালদার, অতিরিক্ত জেলা প্রশাসক রাজস্ব মামুন আল ফারুক, উপজেলা পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ মোশারফ হোসেন, জেলা মৎস্য কর্মকর্তা এস এম আজহারুল ইসলাম, পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) নির্বাহী প্রকৌশলী মোঃ হাসানুজ্জামান, উপজেলা নির্বাহী অফিসার মোঃ মিজানুর রহমান, সদর উপজেলা কৃষি কর্মকর্তা মোহাম্মদ রিয়াজুদ্দিন।
এ সময় আরও উপস্থিত ছিলেন সদর উপজেলা ভাইস চেয়ারম্যান মোহাম্মদ ইউনুস, ভেদুরিয়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মোঃ তাজুল ইসলাম, জলবায়ু ফোরাম জেলা সভাপতি নুরুল ইসলাম, জাহিদুল ইসলাম, জলবায়ু ফোরাম এর সদস্য নেয়ামত উল্লাহ, নাসির উদ্দিন লিটন, আদিল হোসেন তপু প্রমূখ।
অনুষ্ঠানটি সঞ্চালনা করেন কোস্ট ফাউন্ডেশন এর জেলা টিম লিডার রাশিদা বেগম।
জলবায়ু বিপদাপন্নতা ও স্থানীয় সরকারের অভিযোজন পরিকল্পনার টেকসই উন্নয়ন প্রকল্প গ্রহণের পাশাপাশি পরিবর্তিত জলবায়ু সহনশীল অবকাঠামে নির্মান, জনসাধানরকে অবহিতকরণ, জলবায়ু সংশ্লিষ্ট প্রকল্পের অর্থায়ন ও বাস্তবায়নে স্বচ্ছতা বজায় রাখার জন্য করণীয় বিষয় তুলে ধরেন।
সভায় বক্তারা বলেন, ভোলা একটি জলরাশি প্রবন একলাকা জলবায়ু পরিবর্তনে দিন দিন এর প্রভাব বৃদ্ধি পাচ্ছে। অতি জোয়ারে বেরিবাঁধ না থাকায় লবণ পানি ডুকে কৃষি জমির ফসল বিনষ্ট হচ্ছে। পাশাপাশি পুকুর ও মাছেঘের ডুবে যাওয়ার মৎস্য ব্যপক ক্ষতি সাধন হচ্ছে। অপরিকল্পিত ভাবে নদী থেকে বালু উত্তলনের ফলে নদী ভাঙ্গনের তীব্রতা বৃদ্ধি পাচ্ছে।
বক্তারা আরও বলেন, নদী ভাঙণের কারনে দারিদ্যতা ও বাস্তুচ্যুতি, অত্যধিক গরম, অতিবৃষ্টি ও অনাবৃষ্টি, জলবায়ু উদ্বাস্তু জনগোষ্ঠীর সংখ্যা বৃদ্ধি, বাল্যবিয়ে, অপরিকল্পিত ড্রেনেজ ব্যবহারে কারনে বর্ষাকালে জলাবদ্ধতা, দারিদ্রতা, বেকারত্ব, বাল্যবিবাহ, অপুষ্টি ও পানিবাহিত রোগের বৃদ্ধি সহ নানা সমস্যার কথা তুলে ধরেন।
এর সমাধানের পথ হিসেবে জেলায় ড্রেনেজ সিস্টেমের উন্নয়ন, খাল খনন, বাঁধ নির্মাণ, নদী ভাঙ্গন রক্ষায় অপরিকল্পিত বালু উত্তলন বন্ধ, আগাম সর্তকবার্তা প্রদান, কঠিন বর্জ্য ব্যবস্থাপনা, বাল্যবিয়ে বন্ধে কমিটি গঠন, ইত্যাদির উপর গুরুত্ব দিতে আহবান জানান।


এ বিভাগের আরো খবর...
হঠাৎ ঝড়ে চরফ্যাশনে ট্রলার ডুবি ॥ নিহত-১, নিখোঁজ-২ হঠাৎ ঝড়ে চরফ্যাশনে ট্রলার ডুবি ॥ নিহত-১, নিখোঁজ-২
বাংলাবাজারে অবঃ সেনা সার্জেন্ট ও স্ত্রীকে ঘরের ভেতরে রেখে কাটাতারের বেড়া বাংলাবাজারে অবঃ সেনা সার্জেন্ট ও স্ত্রীকে ঘরের ভেতরে রেখে কাটাতারের বেড়া
কুকরী-মুকরীতে আটকা পড়েছে অর্ধশতাধিক পর্যটক কুকরী-মুকরীতে আটকা পড়েছে অর্ধশতাধিক পর্যটক
ভোলায় অগ্রণী ব্যাংকের শাখা ব্যবস্থাপকদের মতবিনিময় সভা ভোলায় অগ্রণী ব্যাংকের শাখা ব্যবস্থাপকদের মতবিনিময় সভা
চরফ্যাসনে নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করতে সভা চরফ্যাসনে নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করতে সভা
চরফ্যাশনের সাবেক চেয়ারম্যান ও আ’লীগের নেতাকে নারী নিয়ে আপত্তিকর অবস্থায় জনতার হাতে আটকের ভিডিও নিয়ে তোলপাড় সৃষ্টি! চরফ্যাশনের সাবেক চেয়ারম্যান ও আ’লীগের নেতাকে নারী নিয়ে আপত্তিকর অবস্থায় জনতার হাতে আটকের ভিডিও নিয়ে তোলপাড় সৃষ্টি!
চরফ্যাসনে নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করতে সভা চরফ্যাসনে নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করতে সভা
চরফ্যাশনের লোকালয় থেকে বিপন্ন প্রজাতির ঈগল উদ্ধার চরফ্যাশনের লোকালয় থেকে বিপন্ন প্রজাতির ঈগল উদ্ধার
ভোলায় মৎস ও প্রাণি সম্পদ মন্ত্রণালয় অতিরিক্ত সচিব শ্যামল চন্দ্র কর্মকার ইলিশ কেন্দ্রিক অর্থনীতি বৃদ্ধি করতে হলে মা ইলিশ সংরক্ষন অভিযান সফল করতে হবে ভোলায় মৎস ও প্রাণি সম্পদ মন্ত্রণালয় অতিরিক্ত সচিব শ্যামল চন্দ্র কর্মকার ইলিশ কেন্দ্রিক অর্থনীতি বৃদ্ধি করতে হলে মা ইলিশ সংরক্ষন অভিযান সফল করতে হবে
চরফ্যাসনে ছিনতাই চক্রের ফাঁদে বোরহানউদ্দিনের দুই যুবক চরফ্যাসনে ছিনতাই চক্রের ফাঁদে বোরহানউদ্দিনের দুই যুবক

জলবায়ু বিপদাপন্নতা ও স্থানীয় সরকারের অভিযোজন পরিকল্পনা মতবিনিময় সভা
(সংবাদটি ভালো লাগলে কিংবা গুরুত্ত্বপূর্ণ মনে হলে অন্যদের সাথে শেয়ার করুন।)
tweet

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)