দীর্ঘ দেড় বছর পর পাঠদান শুরু ভোলার ১৬০২ শিক্ষাপ্রতিষ্ঠানে

ইমতিয়াজুর রহমান ॥
করোনাভাইরাস তথা কোভিট-১৯ এর কারণে দীর্ঘ দেড় বছর পর সারাদেশের ন্যায় ভোলার শিক্ষাপ্রতিষ্ঠান গুলোতে প্রান ফিরে পেয়েছে। উৎসব মুখর পরিবেশে চলছে ভোলার ১৬০২টি শিক্ষাপ্রতিষ্ঠানের পাঠদান।স্কুল-কলেজ খুলে দেওয়ায় সকাল থেকেই শিক্ষাপ্রতিষ্ঠান গুলোতে একটা সাজ সাজ পরিবেশে উৎসবের আমেজ দেখা যায়।
একই রকম রোববার (১২ সেপ্টেম্বর) সকালে ভোলা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, ও সরকারি শেখ ফজিলাতুন্নেছা মহিলা কলেজে দেখা মিলে একই চিত্র। সকাল ৮.৩০ মিনিটে থেকে ভোলার প্রায় সকল শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষিকারা শিক্ষার্থীদের ফুল, কলম ও ক্লাসরুটি হাতে দিয়ে বরন করেন নেন।

---

কথা হয় ভোলা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের পঞ্চম শ্রেণীর শিক্ষার্থী তানহার সাথে তিনি বলেন, দীর্ঘদিন পর স্কুলে আসতে পেরে খুব আনন্দ হচ্ছে। অনেকদিন পর স্কুলে একসাথে সকল বন্ধুদের দেখতে পেরে খুব ভালো লাগছে।
কথা হয় একই বিদ্যালয়ের দশম শ্রেণীর শিক্ষার্থী এলমার সাথে তিনি বলেন, করোনা কালে অনলাইন ক্লাসে পড়ায় ততোটা মনযোগ বসতো না অনেক টা বোরিং লাগতো। এখন স্কুল খুলে দেওয়ায় আমাদের অনেক ভালো লাগছে। সকালে স্কুলে আশার পরে আমরা অনেকটা সারপ্রাইজ হয়েছি। স্যার ম্যাডারা আমাদের ফুল ও কলম দিয়ে বরন করে নিয়েছে। পাশাপাশি স্কুলের ভিতে আমাদের হাত ধোঁয়ার ব্যবস্থা সহ সামাজিক দূরত্ব বজায় রেখে ক্লাসে বসার জন্য নিদের্শনা দিয়েছে।অনেক দিন পরে স্কলে এসে বন্ধুদের পেয়ে অনেক ভালো লাগছে।
কথা হয় সরকারি শেখ ফজিলাতুন্নেছা মহিলা কলেজে এর দ্বাদশ শ্রেণীর শিক্ষার্থী ইশরাত জাহান মিম তিনি বলেন, এতো দিন ঘর বন্ধি ছিলাম হঠাৎ টিভিতে কলেজ খোলার ঘোষণার পরে যে খুশি হয়েছি তা ভাষায় প্রকাশ করতে পারবো না। বহুদিন পরে কলেজে এসে স্যার-ম্যাডাম ও বন্ধুদের দেখতে পেয়ে খুবি ভালো লাগছে।
এদিকে সরকারি শেখ ফজিলাতুন্নেছা মহিলা কলেজ এর অধ্যক্ষ প্রফেসর মো: ইসরাফীল বলেন, দীর্ঘ দেড় বছর পরে কলেজ বন্ধ থাকার পরে সরকারি নিদের্শনার পরে আজ কলেজ খুলেছে। আমরা শিক্ষার্থীদের প্রানবন্তর পরিবেশে রিসিভ করার জন্য সকল প্রকার প্রস্তুতি গ্রহন করা হয়েছে। স্বাস্থ্য সুরক্ষার জন্য কলেজের প্রবেশ পথসহ প্রতিটি ফোলরে স্যানিটাইজার ও সাবান পানির ব্যবস্থা গ্রহন করা হয়েছে।
ভোলার জেলা প্রাথমিক শিক্ষা অফিসার নিখিল চন্দ্র হালদার জানান, ভোলা জেলার ৭ উপজেলায় ১০৪৭ টি প্রাথমিক বিদ্যালয়ে উৎস মুখর পরিবেশ পাঠদান শুরু হয়েছে।
ভোলার জেলা মাধ্যমিক ভারপ্রাপ্ত শিক্ষা অফিসার মাধব চন্দ্র দাস জানান, স্বাস্থ্য বিধি মেনে সারাদেশের ন্যায় ভোলা জেলায় একযোগে ২৬৫টি মাধ্যমিক বিদ্যালয়, ২৪০টি মাদ্রাসা ও ৫০ কলেজে পাঠদান চলমান আছে। মেঘনা ও তেঁতুলিয়ার ভাঙ্গন কবলিত এলাকায় কিছু সংখ্যাক শিক্ষা প্রতিষ্ঠান ঝুকিতে থাকায় তাদের স্বান্তনার করে পাঠদান চলমান আছে।
এদিকে শিক্ষাপ্রতিষ্ঠান পরিদর্শন কালে ভোলা জেলা প্রশাসক মো: তৌফিক-ই-লাহী চৌধুরী জানান, স্বাস্থ্য বিধি মেনে চলার জন্য আমরা শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পূর্বেই জেলা শিক্ষা কর্মকর্তা সহ সকলে সাথে সভা করেছি। এবং শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে শিক্ষা মন্ত্রালয়ের থেকে যে নিদের্শন দেওয়া হয়েছে তা জেলার সকল প্রতিষ্ঠানে পৌঁছে দেওয়া হয়েছে। তারি ধারাবাহিকতায় ভোলা জেলায় সকল শিক্ষা প্রতিষ্ঠান চালু হয়েছে। আমরা আশা করি শিক্ষার্থীরা নিরাপদ পরিবেশে স্বাস্থ্য সম্মতভাবে শ্রেণীশিক্ষার কার্যক্রমে অংশ গ্রহনে সক্ষম হবে।


এ বিভাগের আরো খবর...
ভোলায় মেঘনার এক ইলিশের দাম ৪৩০০ টাকা! ভোলায় মেঘনার এক ইলিশের দাম ৪৩০০ টাকা!
মনপুরায় নিহত দুই জেলের লাশ দাফন, নিখোঁজ জেলের লাশ উদ্ধার মনপুরায় নিহত দুই জেলের লাশ দাফন, নিখোঁজ জেলের লাশ উদ্ধার
সীমানা নির্ধারণ করে তফসিল ঘোষণার দাবি তজুমদ্দিন সোনারচর ইউনিয়নবাসীর সীমানা নির্ধারণ করে তফসিল ঘোষণার দাবি তজুমদ্দিন সোনারচর ইউনিয়নবাসীর
দৌলতখানে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে জেলের মৃত্যু দৌলতখানে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে জেলের মৃত্যু
ভোলায় পাওনা টাকা চাওয়ায় ব্যবসা প্রতিষ্ঠানে হামলা-ভাঙচুর, আহত-২ ভোলায় পাওনা টাকা চাওয়ায় ব্যবসা প্রতিষ্ঠানে হামলা-ভাঙচুর, আহত-২
ভোলায় মেয়র-সচিব ও চেয়ারম্যানদের নিয়ে বার্ষিক সভা অনুষ্ঠিত ভোলায় মেয়র-সচিব ও চেয়ারম্যানদের নিয়ে বার্ষিক সভা অনুষ্ঠিত
ভোলায় বীরশ্রেষ্ঠ মোহাম্মদ মোস্তাফা কামাল ফাউন্ডেশনের সাধারণ সভা ভোলায় বীরশ্রেষ্ঠ মোহাম্মদ মোস্তাফা কামাল ফাউন্ডেশনের সাধারণ সভা
সন্তানকে ফিরে পেতে অসহায় মায়ের সংবাদ সম্মেলন সন্তানকে ফিরে পেতে অসহায় মায়ের সংবাদ সম্মেলন
বাংলাবাজার এলাকায় মেম্বারের দখল বাণিজ্য বাংলাবাজার এলাকায় মেম্বারের দখল বাণিজ্য
মহানবী ও ইসলাম ধর্ম অবমাননাকারীর সর্বোচ্চ শাস্তি মৃত্যুদন্ডের দাবিতে ভোলায় বিক্ষোভ সমাবেশ মহানবী ও ইসলাম ধর্ম অবমাননাকারীর সর্বোচ্চ শাস্তি মৃত্যুদন্ডের দাবিতে ভোলায় বিক্ষোভ সমাবেশ

দীর্ঘ দেড় বছর পর পাঠদান শুরু ভোলার ১৬০২ শিক্ষাপ্রতিষ্ঠানে
(সংবাদটি ভালো লাগলে কিংবা গুরুত্ত্বপূর্ণ মনে হলে অন্যদের সাথে শেয়ার করুন।)
tweet

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)