প্রবল স্রোতে ভোলা-লক্ষীপুর রুটে ফেরি বিকল ॥ র্দীঘ জানযট

স্টাফ রিপোর্টার ॥
খুলনা-চট্টগ্রাম, রাজধানী ঢাকাসহ দেশের দক্ষিণ পূর্বাঞ্চলের ২১টি জেলার সড়ক যোগাযোগের অন্যতম মাধ্যম ভোলা-লক্ষীপুরের ইলিশা ফেরিঘাট। সম্প্রতি ভোলা-লক্ষীপুর রুটে একটি ফেরি বিকল ও মেঘনায় প্রবল স্রোত থাকায় যানবাহন চলাচলে বিঘœ সৃষ্টি হয়েছে। এতে ভোলার ইলিশা ফেরিঘাটে পরিবহনের দেখা দিয়েছে র্দীঘ জানযট। দুই-তিন দিন অপেক্ষা করে ফেরিতে সিরিয়াল না পেয়ে বিড়ম্বনায় পড়েছেন পণ্যবাহী গাড়ির চালক ও ব্যবসায়ীরা। তবে পরিস্থিতি স্বাভাবিক রাখার জন্য কাজ চলছে বলে জানিয়েছেন বিআইডব্লিটিসি।

---

সরজমিনে ভোলার ইলিশা ফেরিঘাটে দেখা যায়, স্বাভাবিক সময়ে ভোলার ইলিশা থেকে লক্ষ্মীপুরের মজু চৌধুরীর ঘাট নদী পারাপারের জন্য বিআইডব্লিউটিসির নিয়মিত তিনটি ফেরি কনক চাপা, কিষানী, কুসুম কলি চলমাল ছিলো। প্রতিদিন একটি ফেরি ২টি করে ট্রিপ দিতো। তাতে দুই পাথের গাড়ি চলাচল স্বাভাবিক ছিলো। কিন্তু উজানী পানির ডলে মেঘনা নদীর অস্বাভাবিক পানি বৃদ্ধির কারণে জোয়ারের সময় অ্যাপ্রোচ সড়ক ও গ্যাংওয়ে ডুবে যাওয়ায় ফেরিতে ওঠানামা বন্ধ থাকে।
ফলে ভোলার ইলিশা থেকে লক্ষীপুরের মজুচৌধুরীর ঘাট পর্যন্ত মেঘনার প্রায় ২২ নটিক্যাল মাইল নদী পারাপারের জন্য বিআইডব্লিটিসির নিয়মিত ৩টি ফেরি চলাচল করতে বিঘœ সৃষ্টি হচ্ছে। এর মধ্যে কিষানী ফেরীটি নষ্ট হয়ে যাওয়ায় এই পথে পারাপার করা যাত্রী ও পরিবহনের চরম দুর্ভোগ সৃষ্টি হচ্ছে।
পাশাপাশি প্রবল ¯্রােত ঠেলে ফেরিগুলোর গন্তব্য পৌঁছাতে সমস্যা দেখা দেয়ায় শুধু জোয়ারের সময় চলাচল করছে দুটি ফেরি। প্রতিকূল অবস্থায় ফেরির ট্রিপ সংখ্যা কমে যাওয়ায় ভোলার ইলিশা ফেরিঘাট দেখা দিয়েছে প্রায় তিন কিলোমিটার জুড়ে শত শত যানবাহন আটকা পড়েছে। ফলে দুর্ভোগ পোয়াচ্ছে যাত্রী ও পরিবহন শ্রমিকরা।
ইলিশা ঘাটে থাকা কাভার্ডভ্যান চালক হাসিনাইরে সাথে কথা হলে তিনি বললে বরিশাল থেকে ধান নিয়ে চট্টগ্রামের যাওয়ার উদ্দেশ্য ভোলা ইলিশা ঘাটে এসেছেন তিন দিন হলো কিন্তু ফেরি বন্ধ থাকায় এখন ও সিরিয়াল পাননি।
একই রকম চরফ্যাশন থেকে চট্টগ্রাম যাবে যাত্রীবাহি বাস চালক মোঃ ইবরাহীম বলেন, ভোর ৬টায় চরফ্যাশন থেকে ইলিশার উদ্দেশ্য রওনা দিয়ে ৮টায় আসলাম। দুপুর ৩টা বাজে ফেরির দেখা নেই। এই ঘাটে এমনেতেই ফেরি কম যেখানে প্রতিদিন ৫টা ফেরি চলার কথা সেখানে ৩ টা ফেরি চলাচল করে এখন আবার ১টা নষ্ট ভোগান্তিতে পরতে হয় আমাদের।
এদিকে কনক চাপা ফেরীর মাষ্টার কামাল পাশা বলেন, একটি ফেরী নষ্ট থাকা ও দিনের অর্ধেক সময় জোয়ারে ডুবে থাকে ফেরিতে ওঠানামার অ্যাপ্রোচ সড়ক ও গ্যাংওয়ে। এতে যাত্রী ও পরিবহন শ্রমিকদের ভোগান্তি চরমে ঠেকেছে। ¯্রােতে ফেরি চলাচলে বিঘœ হওয়ায় ট্রিপ কমে যাওয়ায় এই  দুর্ভোগে পড়তে হচ্ছে বলে জানান তিনি।
এ বিষয়ে ভোলা বিআইডব্লিউটিসির কর্মকর্তা শাখাওয়াত হোসেন জানান, প্রবল ¯্রােতে কারনে ফেরি চলাচল ব্যহত হচ্ছে যেখানে ২ ঘন্টা সময় লাগার কথা সেখানে ৩/৪ ঘণ্টা সময় লাগছে। জোয়ারের পানি বৃদ্ধির কারনে দুই পারের ঘাট ডুবে থাকায় ফেরি লোড আনলোডো ৪/৫ ঘন্টা সময় লাগছে।
তিনি আরও জানান, তিনটা ফেরির মধ্যে একটা ফেরি বিকল। বিকল ফেরিটি মেরামতের কাজ চলমান আছে। এবং ঘাট ডুবে যাওয়ায়র সাময়িক যে সমস্যা হচ্ছে তা সমাধানে ব্যবস্থা নেওয়া হচ্ছে। অচিরেই ফেরি সংকটের সমস্যার সমাধান হবে বলে জানান তিনি।
ভোলা-লক্ষীপুর এই ফেরী সার্ভিসে প্রতিদিন দুই শতাধিক যানবাহন কয়েক হাজার যাত্রী ও পন্য পারাপার হয়। চট্টগ্রাম, ফেনি, কুমিল্লাহসহ বিভিন্নস্থানে যাতায়াতে কম সময় লাগার কারনে এই রুটে যানবাহন চালকসহ সাধারন মানুষের কাছে বেশ জনপ্রিয়। তাই এই রুটের সমস্যাগুলো দ্রুত সমাধান করে যাত্রীদের দুর্ভোগ কমিয়ে আনার দাবি জানিয়েছন ভুক্তভোগীরা।


এ বিভাগের আরো খবর...
ভোলায় মেঘনার এক ইলিশের দাম ৪৩০০ টাকা! ভোলায় মেঘনার এক ইলিশের দাম ৪৩০০ টাকা!
মনপুরায় নিহত দুই জেলের লাশ দাফন, নিখোঁজ জেলের লাশ উদ্ধার মনপুরায় নিহত দুই জেলের লাশ দাফন, নিখোঁজ জেলের লাশ উদ্ধার
সীমানা নির্ধারণ করে তফসিল ঘোষণার দাবি তজুমদ্দিন সোনারচর ইউনিয়নবাসীর সীমানা নির্ধারণ করে তফসিল ঘোষণার দাবি তজুমদ্দিন সোনারচর ইউনিয়নবাসীর
দৌলতখানে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে জেলের মৃত্যু দৌলতখানে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে জেলের মৃত্যু
ভোলায় পাওনা টাকা চাওয়ায় ব্যবসা প্রতিষ্ঠানে হামলা-ভাঙচুর, আহত-২ ভোলায় পাওনা টাকা চাওয়ায় ব্যবসা প্রতিষ্ঠানে হামলা-ভাঙচুর, আহত-২
ভোলায় মেয়র-সচিব ও চেয়ারম্যানদের নিয়ে বার্ষিক সভা অনুষ্ঠিত ভোলায় মেয়র-সচিব ও চেয়ারম্যানদের নিয়ে বার্ষিক সভা অনুষ্ঠিত
ভোলায় বীরশ্রেষ্ঠ মোহাম্মদ মোস্তাফা কামাল ফাউন্ডেশনের সাধারণ সভা ভোলায় বীরশ্রেষ্ঠ মোহাম্মদ মোস্তাফা কামাল ফাউন্ডেশনের সাধারণ সভা
সন্তানকে ফিরে পেতে অসহায় মায়ের সংবাদ সম্মেলন সন্তানকে ফিরে পেতে অসহায় মায়ের সংবাদ সম্মেলন
বাংলাবাজার এলাকায় মেম্বারের দখল বাণিজ্য বাংলাবাজার এলাকায় মেম্বারের দখল বাণিজ্য
মহানবী ও ইসলাম ধর্ম অবমাননাকারীর সর্বোচ্চ শাস্তি মৃত্যুদন্ডের দাবিতে ভোলায় বিক্ষোভ সমাবেশ মহানবী ও ইসলাম ধর্ম অবমাননাকারীর সর্বোচ্চ শাস্তি মৃত্যুদন্ডের দাবিতে ভোলায় বিক্ষোভ সমাবেশ

প্রবল স্রোতে ভোলা-লক্ষীপুর রুটে ফেরি বিকল ॥ র্দীঘ জানযট
(সংবাদটি ভালো লাগলে কিংবা গুরুত্ত্বপূর্ণ মনে হলে অন্যদের সাথে শেয়ার করুন।)
tweet

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)