ভোলা-লক্ষীপুর ঘাটে রাজধানী মুখী যাত্রীদের উপচেপড়া ভীড়

প্রচ্ছদ » অপরাধ » ভোলা-লক্ষীপুর ঘাটে রাজধানী মুখী যাত্রীদের উপচেপড়া ভীড়
রবিবার, ১ আগস্ট ২০২১



আজকের ভোলা রিপোর্ট ॥
ঈদ-পরবর্তী সরকার ঘোষিত ১৪দিনের কঠোর বিধিনিষেধের নবমতম দিনে ভোলার ইলিশা-লক্ষীপুর ফেরিঘাটে ঢাকামুখী যাত্রীরা ভিড় ভাড়ছে। বিধিনিষেধের শনিবার ৯ম তম দিনে শনিবার সকাল থেকে ভোলার ইলিশাঘাটে রাজধানীসহ বিভিন্ন জেলামুখী যাত্রীদের তীব্র  ভিড় রয়েছে। বেলা বাড়ার সাথে সাথে হাজারো যাত্রী এই ঘাটে জুড়ো হয়ে ভোলা-লক্ষ্মীপুর নৌ রুটে চলাচল করা ফেরি দিয়ে পারাপার হওয়ার  চেষ্টা করছেন।

---

জানা যায়, সারাদেশে গার্মেন্টসসহ কলকারখানা সীমিত পরিসরে চালুর ঘোষণায় ভোলা-লক্ষীপুর ফেরিঘটাটে যাত্রীদের উপচে পড়া ভিড় লক্ষ করা গেছে। শনিবার (৩১ জুলাই) সকাল  থেকেই ফেরিতে করে লক্ষীপুর হয়ে ঢাকা-চট্রগ্রাম যাওয়া যাত্রীরা ফেরির অপেক্ষায় ছিলো এক পর্য়ায় ফেরি আশার সাথে সাথে তারা প্রশাসনের সকল বাঁধা অতিক্রম করে ফেরিতে উঠে। সকাল ১০টায় ইলিশাঘাট থেকে ছেড়ে যাওয়া ফেরি কৃষাণীতে হাজারেও বেশি যাত্রী পারাপার হয়েছেন। এখনো ঘাটে  ফেরির অপেক্ষায় কয়েক হাজার যাত্রী ঘাটে অবস্থান করছেন। যাদের অধিকাংশ ঢাকা, চট্রগামের বিভিন্ন গার্মেন্টসে কর্মরত শ্রমিকদের সংখ্যাই সবচেয়ে বেশি। বিকল্প উপায় হিসেবে জীবনের ঝুঁকি নিয়ে উত্তাল মেঘনা পারি দিয়ে কয়েকটি মাছ ধরার ট্রলার নিষিদ্দ ট্রলার ও স্পিডবোট দিয়ে শ্রমিকরা পারাপার হওয়ার চেষ্টা করলেও প্রশাসনের বাঁধার মুখে পড়ে কোনো ট্রলারই যেতে পারেনি।
অর্থাৎ ১৪ দিনের যে কঠোর বিধিনিষেধ দেওয়া হয়েছে তখন সরকারের তরফ থেকে বলা হয়েছিল এই ১৪ দিনের বিধিনিষেধে সকল গার্মেন্টস ও কলকারখানা বন্ধ থাকবে এবং যে সকল শ্রমিকরা গ্রাম অবস্থান করছেন তাদের ফেরার দরকার নেই। কিন্তু হঠাৎ করে আগামীকাল থেকে সকল গার্মেন্টসসহ কলকারখানা খোলার খবরে চরম বিপাকে পড়েছেন শ্রমিককরা। গণপরিবহন বন্ধ থাকায় চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে এসকল শ্রমিকদের।
শ্রমিকরা বলছেন হঠাৎ করে কলকারখানা খোলার খবরে চরম দুর্ভোগে পড়তে হচ্ছে তাদের। একদিকে গণপরিবহন বন্ধ অন্যদিকে আইনশৃঙ্খলা বাহিনীর বাঁধার মুখে পড়ে অসহনীয় দুর্ভোগ পোহাতে হচ্ছে তাদের। যদিও আজকে ঘাটে যাত্রীদের এমন তীব্র ভিড় থাকায় আইন শৃঙ্খলা বাহিনী কিছুটা শিথিল রয়েছেন। সকাল ১০টায় ইলিশাঘাট থেকে ছেড়ে যাওয়া ফেরি কৃষাণীতে হাজারেও বেশি যাত্রী পারাপার হয়েছেন। এখনো ঘাটে ফেরির অপেক্ষায় কয়েক হাজার যাত্রী ঘাটে অবস্থান করছেন। বিকল্প উপায় হিসেবে কয়েকটি মাছ ধরার ট্রলার দিয়ে শ্রমিকরা পারাপার হওয়ার চেষ্টা করলেও প্রশাসনের বাঁধার মুখে পড়ে কোনো ট্রলারই যেতে পারেনি।
এ রকম ঢাকার গাজীপুরের গার্মেন্টস শ্রমিক মোঃ দেলোয়ারের সাথে কথা হলে তিনি বলেন, লকডাউনে গার্মেন্টস বন্ধ বাড়িতে বউ পোলাইনের লগে বাড়িতে ছিলাম। কালকে অফিস থেকে ফোন দিছে কাজে যোগদিতে হবে। বাড়ি থেকে একটু আগে আসলে ফেড়িটা পাইতাম। এখন ট্রলার স্পিডবোটে নদী পার হতে হবে।
অপর এক গার্মেন্টস শ্রমিক আফজাল হোসেন চট্রগাম এর ত্রীপোট ইপিজেট যাবে তার সাথে কথা হলে তিনি বলেন, সরকার গার্মেন্টস খুইলা দিছে ভালো তার আগে আমরা যে যামু তার ব্যবস্থা করা দরকার আছিল। তাইলে আমাগো এই দূরগতি হইতো না।
এদিকে এ বিষয়ে ইলিশা নৌ-থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শাহজালাল বাদশা জানান, সকাল থেকে ইলিশা ফেরিঘাটে যাত্রীদের উপচেপড়া ভিড় ছিলো। যেখানে হাজারো যাত্রীর চাপে আমাদের পুলিশ প্রশাসন এক পর্যায়ে নিরুপায় হয়ে তাদের ছেড়ে দিতে বাধ্য হই।
এদিকে ইলিশা ফেরিঘাটের বিআইডব্লিউটিসি ঘাট ম্যানেজার মো. পারভেজ খানের ফোনে একাধিকবার ফোন করলে  তিনি জানান, যাত্রীদের চাপে আমরা গাড়ী উঠাতে হয়েছে কম। ঘাট করার সাথে সাথে যাত্রীরা হুড়হুরি করে ফেরিতে উঠে গেছে।
উল্লে¬খ্য, দক্ষিণাঞ্চলের ২১ জেলায় যাত্রীরা রাজধানী ঢাকার সাথে যাতায়াতের জন্য এই ভোলার ইলিশা-লক্ষীপুর ফেরিঘাট নৌ-রুটে ব্যবহার করেন যাত্রীরা।

বাংলাদেশ সময়: ০:২৫:১২   ৩৮৩ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

অপরাধ’র আরও খবর


ভাইয়ের প্রতারণার শিকার হয়ে প্রতিবন্ধী উজ্জলের মানবেতর জীবন
সাবেক পুলিশ প্রধান বেনজীরের দুর্নীতির বিরুদ্ধে ভোলায় সমাবেশ
ভোলায় পোস্ট অফিসে আইসক্রিমের ব্যবসা
লালমোহনে আবাসনের ঘর জবর দখলের অভিযোগ
ভোলায় যাত্রীবাহী লঞ্চ থেকে ৮৫ মণ মাছ জব্দ
ঘুষ ছাড়া কাজ হয়না ভোলার বিএমইটি অফিসে॥ প্রতিদিন ঘুষের আয় প্রায় অর্ধলক্ষ টাকা!!
ভোলায় ফিল্মি স্টাইলা অপহরণ ॥ কতিপর উদ্ধার
ফুঁক দিয়েই সব সমস্যার সমাধান করেন ফরিদ!
প্রেমিকের সঙ্গে ‘বিয়ে’ রফাদফায় এসে কিশোর গ্যাংয়ের হাতে ধরা তরুণী, অতঃপর…
ভোলায় যৌতুকের মামলা দেওয়ায় স্ত্রীকে তালাক দিলো স্বামী ॥ শিশু সন্তান নিয়ে দুশ্চিতায় হাফছা



আর্কাইভ