সংরক্ষিত মৎস্য এলাকা মনিটরিংএ চরফ্যাশনে সায়েন্টিস্ট ট্রেনিং

প্রচ্ছদ » চরফ্যাশন » সংরক্ষিত মৎস্য এলাকা মনিটরিংএ চরফ্যাশনে সায়েন্টিস্ট ট্রেনিং
বুধবার, ২৮ জুলাই ২০২১



চরফ্যাশন প্রতিনিধি ॥
ইকোফিশ-বাংলাদেশ’ প্রকল্পে ওয়ার্ল্ডফিশ এর আওতায় সামুদ্রিক সংরক্ষিত এলাকায় সমাজ ভিত্তিক মৎস্য আহরণ ও মনিটরিং এর লক্ষ্যে চরফ্যাশনের ১০ সিটিজেন সায়েন্টিস্টদের মধ্যে দিনব্যাপী প্রশিক্ষন দেয়া হয়। প্রশিক্ষণ শেষে প্রত্যেককে মোবাইল সেট ও জিপিএস সেট বিতরন করা হয়েছে। বুধবার (২৮ জুলাই) সকাল দুপুরে উপজেলার ইকোফিশ-২ এর চরফ্যাশন অফিসে ইউএসএআইডি এর অর্থায়নে এবং ওয়ার্ল্ডফিশ ও মৎস্য অধিদপ্তরের সহায়তায় ইকোফিশ-বাংলাদেশ প্রকল্পের আওতায় এ প্রশিক্ষণ ও মোবাইল ফোন বিতরণ করা হয়।

---

উপজেলা মৎস্য কর্মকর্তা মারুফ হোসেনের সভাপতিত্বে উপস্থিত ছিলেন কুকরি-মুকরি ইউপি চেয়ারম্যান অধ্যক্ষ আবুল হাসেম মহাজন, ওয়ার্ল্ডফিশ বাংলাদেশ ও আইইউসিএন বাংলাদেশ এর প্রতিনিধিদের পরিচালনায় অনুষ্ঠানে অর্থনৈতিক গুরুত্বারোপ করে মাছের অবস্থান ও উৎপাদন যথাযথভাবে নির্ণয় এবং বিপন্ন সামুদ্রিক হাঙর, ডলফিন, শুশুক ও সামুদ্রিক কচ্ছপসহ শাপলাপাতা’র অবস্থান নির্ণয়ে তথ্য সংগ্রহের মাধ্যমে ও এদের সংরক্ষনে প্রশিক্ষণপ্রাপ্ত সায়েন্টিস্টরা উল্লেখযোগ্য ভূমিকা রাখবেন বলে বক্তব্য রাখেন অতিথিরা।
বক্তারা আরও বলেন, প্রশিক্ষনপ্রাপ্ত সায়েন্টিস্টরা উন্নত প্রযুক্তি কাজে লাগিয়ে তথ্য সংগ্রহের মাধ্যমে নিঝুম দ্বীপ সামুদ্রিক সংরক্ষিত এলাকার বর্তমান মৎস্য স¤পদের অবস্থান নির্ণয়ের মাধ্যমে দেশের মৎস্য স¤পদ ও অর্থনীতিকে শক্তিশালী করে তুলতে সহায়তা করতে পারবে।
ইউএসএআইডি ইকোফিশ-২ এর কার্যক্রমের আওতায় সাগরগামী প্রগতিশীল জেলেদের যথাযথ প্রশিক্ষনের মাধ্যমে সিটিজেন সায়েন্টিস্ট হিসেবে গড়ে তোলা ও অত্যাধুনিক প্রযুক্তি এবং স্মার্ট ফোনের মাধ্যমে সায়েন্টিস্টরা উপস্থিত সামুদ্রিক মৎস্য আহরণের প্রকৃত তথ্য উপাত্ত সংগ্রহ করেন যা বিশ্লেষণের মাধ্যমে সামুদ্রিক মৎস্য স¤পদের বর্তমান অবস্থা নির্ণয়ে ইকোফিশ-২ এর বিজ্ঞানিরা নিরলসভাবে কাজ করছেন বলে জানান কর্মকর্তারা।

বাংলাদেশ সময়: ২১:০৬:১৮   ২২৩ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

চরফ্যাশন’র আরও খবর


চরফ্যাশনে অগ্নিকান্ডে তিন দোকান পুড়ে ১০ লাখ টাকার ক্ষয়ক্ষতি
পাঠদানের অনুমতি পেলো চরফ্যাশন রেসিডেন্সিয়াল মডেল কলেজ
চরফ্যাশনে সেই বিধবার বিদ্যুৎ বিল পরিশোধ
মুখে গামছা বেঁধে সিসিটিভি বন্ধ করেও রক্ষা পেল না চোর
মিষ্টিমুখ করাতে গিয়ে সন্তানের মুখ দেখা হলো না রনির!
বিধবার বিদ্যুৎ বিল ১৫০ টাকা হয়ে গেল সাড়ে ৫ হাজার টাকা
দুই সন্তান জন্মের পর স্বামীর বিরুদ্ধে স্ত্রীর ধর্ষণ মামলা
জিনের বাদশা সেজে প্রবাসীদের স্ত্রীর সঙ্গে ধোঁকাবাজি
চরফ্যাশনে স্বজনদের সঙ্গে অভিমানে যুবকের আত্মহত্যা
অবৈধ দখলে চলে যাচ্ছে পাউবো’র জমি ॥ নিরব কর্মকর্তারা



আর্কাইভ