পবিত্র ঈদুল আযহা: ‘হত্যা নয় ওরে সত্যের উদ্বোধন’

প্রচ্ছদ » সম্পাদকীয় » পবিত্র ঈদুল আযহা: ‘হত্যা নয় ওরে সত্যের উদ্বোধন’
সোমবার, ১৯ জুলাই ২০২১



আগামীকাল পবিত্র ঈদুল আযহা। দেশ ও দুনিয়ার এক কঠিন পরিস্থিতির মধ্যেই করণা মহামারীর ভয়াবহ মরণছোবল এর মুখোমুখি মানব জাতির সামনে উপস্থিত হয়েছে ইসলামের ঐতিহ্যবাহী উৎসব অনুষ্ঠান ঈদুল আযহা। আরবি বর্ষপঞ্জির জিলহজ্ব মাসের ১০ তারিখে ঈদুল আযহা পালিত হয়। আজ থেকে প্রায় সাড়ে চার হাজার বছর আগে মহান আল্লাহ তাআলার বন্ধু মুসলিম জাতির পিতা হযরত ইব্রাহিম আলাইহি ওয়াসাল্লামের মহান স্মৃতি বিজড়িত পশু কোরবানির মাধ্যমে বিশ্বব্যাপী মুসলিম উম্মাহ ঈদুল আযহা উদযাপন করে।
ঈদুল আযহা নিছক কোন পশু কোরবানির উৎসব নয়। এর মধ্যে রয়েছে মহান আল্লাহ রাব্বুল আলামিনের কাছে নিঃশর্ত আত্মসমর্পণ, আল্লাহ রাব্বুল আলামিনের জন্য নিজের প্রিয় বস্তু এমনকি জীবন পর্যন্ত বিসর্জন দেয়ার অ¤¬ান চেতনা। যে ত্যাগ ও কোরবানির মাধ্যমে অর্জিত হয় খোদাভীতি বা তাকওয়া। একজন মুমিন পরিণত হয় খোদাভীতি মুত্তাকী তথা ইনসানে কামেল হিসেবে। হযরত ইব্রাহিম আলাইহিস সালাম মহান আল্লাহর নির্দেশে তার সবচেয়ে প্রিয় বস্তু হিসেবে নিজের একমাত্র ¯েœহের পুত্রকে যবেহ করার জন্য মনস্থির করেছিলেন। পুত্র ইসমাইলের হাত-পা বেঁধে তিনি যখন ছুঁড়ি উত্তোলন করলেন, মূলত আল্লাহ রাব্বুল আলামীন তখনই তার কোরবানি কবুল করে নিলেন। আল্লাহ তা’আলা তাঁর ফেরেশতার মাধ্যমে ইসমাইল আলাইহিস সালাম এর স্থলে পশু কোরবানির ব্যবস্থা করলেন। কিন্তু এ পরীক্ষার মাধ্যমে একই সঙ্গে ৩ জন উত্তীর্ণ হলেন। ইব্রাহিম আলাইহিস সালাম তার পুত্রকে কোরবানি করার জন্য মনস্থির করে পরীক্ষায় উত্তীর্ণ হলেন, শয়তানের প্ররোচনার জবাবে তার স্ত্রী বিবি হাজেরাও আল্লাহর নির্দেশে পুত্র কুরবানীর ব্যাপারে দৃঢ় মনোভাব পোষণ করায় তিনিও উত্তীর্ণ হলেন এবং যে পুত্রকে কোরবানি করার জন্য উদ্যত হয়েছিলেন, ইবলিশ শয়তানের প্ররোচনায় সেই পুত্র ইসমাইল (আ:)ও আল্লাহর নির্দেশের কাছে কোরবানি হওয়ার ইচ্ছা প্রকাশ করে তিনিও উত্তীর্ণ হলেন। কাজেই ঈদুল আযহার মাধ্যমে আল্লাহর বান্দাগণ আল্লাহ রাব্বুল আলামীনের নির্দেশনার কাছে নিজের সময় শক্তি ,অর্থ ও প্রিয় বস্তু সমূহ এমনকি তার জীবন পর্যন্ত কুরবানী করার ইচ্ছার বহিঃপ্রকাশ ঘটায়। পশু কোরবানির মাধ্যমে তার ভেতরে যে পশুত্ব রয়েছে সেটাকে কোরবানি করে। ঈদুল আজহা বা কোরবানির ঈদ আমাদেরকে আল্লাহর পথে নিজের জানমাল ব্যয় করার শিক্ষা দেয়। আল্লাহ রাব্বুল আলামীনের ভয় ও ভালোবাসায় উদ্বুদ্ধ হয়ে আল্লাহর নির্দেশ সমূহ পালন এবং নিষেধ সমূহ থেকে বিরত থাকার শিক্ষা দেয়।
মানবজাতি পৃথিবীর ইতিহাসের সকল নিকৃষ্টতম পাপাচার সমূহে বর্তমানে বিশ্বব্যাপী লিপ্ত রয়েছে। এমনকি মুসলিম নামধারীরাও বিভিন্নভাবে এসমস্ত পাপাচারের সাথে যুক্ত হয় আল্লাহর নির্দেশনাকে ভুলে যাচ্ছে। তারই ফলশ্রুতিতে মানব জাতির উপরে আল্লাহ রাব্বুল আলামীনের গজব হিসেবে করোনা মহামারী শুরু হয়েছে। সারাবিশ্বে গত দেড় বছরে কোটি কোটি মানুষ করোনায় প্রাণ হারিয়েছে। মানুষের সকল বুদ্ধি-বিবেচনা, প্রযুক্তি, শক্তি অসহায় হয়ে গেছে করণা মহামারীর মোকাবেলায়। তাই বিশ্বব্যাপী সমস্ত মানব সভ্যতার মধ্যে এখন বড় ধরনের আশঙ্কা সৃষ্টি হয়েছে- করোনাকে উত্তোরন ঘটিয়ে এই সভ্যতা সংস্কৃতির অগ্রগতি অব্যাহত থাকবে কিনা তা নিয়ে। এমনি এক প্রেক্ষাপটে ঈমানদার তথা বিশ্বের মুসলমানেরা পবিত্র ঈদুল আযহাকে সামনে রেখে মহান আল্লাহর কাছে আত্মসমর্পণ করতে হবে। তার নির্দেশনাকে বাস্তবায়নের জন্য সংকল্প ঘোষণা করতে হবে। সকল রকম পাপাচার ও পশুত্বকে কোরবানি করার জন্য মনস্থির করতে হবে। সেটা করতে পারলেই কোরবানির প্রকৃত শিক্ষা বাস্তবায়ন হবে। মহান আল্লাহ তা’আলার পক্ষ থেকে যে গজব নাজিল হয়েছে সেই করোনা মহামারী থেকে রক্ষা পাওয়া যাবে এবং কোরবানির আসল উদ্দেশ্য খোদাভীতি বা তাকওয়া অর্জন করা সম্ভব হবে।
জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ভাষায় ‘হত্যা নয় ওরে সত্যের উদ্বোধন’। আমরা যেন পবিত্র ঈদুল আযহার দিনে পশু কোরবানির মাধ্যমে সেই সত্যকে উদ্বোধন করতে পারি । হান আল্লাহ যেন আমাদের কুরবানী কবুল করে আসমান ও যমীনে গজব থেকে আমাদেরকে রক্ষা করেন। এটাই হোক ঈদুল আযহার দিনে আমাদের একমাত্র কাম্য।

বাংলাদেশ সময়: ১৯:৩৪:৫৩   ৩৮৬ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

সম্পাদকীয়’র আরও খবর


ডলার বাজারে অব্যাহত অস্থিরতা
ইন্টারনেট প্যাকেজ নিয়ে প্রতারণা
রাজনৈতিক সংলাপের তাগিদ : সমঝোতার বিকল্প নেই
বাজারে কারসাজি
নৌ দুর্ঘটনা রোধে আইনের কঠোর প্রয়োগ নিশ্চিত করুন
চিকিৎসক ধর্মঘট: রোগীদের জিম্মি করে কর্মসূচি অনৈতিক
নৌযানে অগ্নিদুর্ঘটনা রোধে পদক্ষেপ নিন
ফিটনেসহীন নৌযান: ভোলা নৌপথে দ্রুত ব্যবস্থা নিন
চরফ্যাশনের ঢালচর বনের ঢাল কারা?
বাজারে ভোক্তাদের নাভিশ্বাস : সরকারি প্রতিষ্ঠানগুলোর অস্তিত্ব দৃশ্যমান হচ্ছে না



আর্কাইভ