২০২১-২০২২ অর্থ-বছর বাজেট ॥ মাধ্যমিক বিদ্যালয় ও মাদ্রাসার পানি, স্যানিটেশন ও স্বাস্থ্যখাতে বরাদ্দ নিয়ে প্রধান শিক্ষকদের প্রতিক্রিয়া

---

বিশেষ প্রতিবেদক ॥
০১. ওবায়েদুল হক বাবুল মোল্লা  বালিকা মাধ্যমিক বিদ্যালয়ে বর্তমানে ৪১৮ জন শিক্ষার্থীর জন্য মোট টয়লেট সংখ্যা রয়েছে-১৪টি যার মধ্যে ছাত্রীদের জন্য-০৯টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য রয়েছে-০১টি এবং শিক্ষকদের জন্য রয়েছে-০৪টি। আমাদের বিদ্যালয়ে টিউবয়েল সংখ্যা রয়েছে-০২টি। মেয়েদের মাসিককালীন সময়ে মাসিক স্বাস্থ্যব্যবস্থাপনা উন্নয়নের জন্য ২০২১-২০২২ অর্থবছরে বিদ্যালয়ের হাইজিন চাহিদা বাবদ ১,০০,০০০/- (এক লক্ষ) টাকার বাজেট চাহিদা বাপ্তা ইউনিয়ন পরিষদ এবং উপজেলা পরিষদ বরাবর জমা দেয়া হয়েছে উক্ত চাহিদা অনুযায়ি বাজেট বরাদ্দের জন্য বিনীত অনুরোধ জানাচ্ছি। চাহিদা অনুযায়ী বাজেট বরাদ্দ হলে আমাদের বিদ্যালয়ে ওয়াশ উন্নয়নে আমরা শতভাগ সফল হব এবং সকলের অংশগ্রহন নিশ্চিত হবে।
প্রধান শিক্ষক- মোঃ কাশেম
২. চরনোয়াবাদ মুসলিম মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থী অনুযায়ি টয়লেটের সংখ্যা অপ্রতুল বিশেস করে ছাত্রদের টয়লেটের অবস্থা অত্যন্ত নাজুক।২০২১-২০২২ অর্থবছরে বিদ্যালয়ের পক্স থেকে ২,৭৫,০০০/- (দুই লক্ষ পচাত্তর হাজার) টাকার প্রাক-বাজেট চাহিদা সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদ এবং উপজেলা পরিষদ বরাবর জমা দেয়া হয়েছে। এমতাবস্থায় উক্ত চাহিদা অনুযায়ি বাজেট বরাদ্দের জন্য অনুরোধ করছি।বাজেট বরাদ্দের দিলে আমরা ছ্্ারদের জন্য টয়লেট এবং হাত ধোয়ার ডিভাইস নিশ্চিত করবো।
প্রধান শিক্ষক- প্রাণ গোপাল দেবনাথ
৩. টবগী মাধ্যমিক বিদ্যালয় বাপ্তা ইউনিয়নের অত্যন্ত সুপরিচিত একটি বিদ্যালয়। শিক্ষার্থী অনুযায়ি আমাদের বিদ্যালয়ের টয়লেট অপ্রতুল থাকায় মেয়েদের জন্য ১টি মাসিক বান্ধব টয়লেট এবং প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য ১টি টয়লেট এবং হাইজিন চাহিদা বাবদ ২০২১-২০২২ অর্থবছরে সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদ এবং উপজেলা পরিষদে ৩,০০,০০০/- (তিন লক্ষ) টাকার বাজেট চাহিদা আমরা জমা দিয়েছি। আসা করি আমাদের চাহিদা অনুযায়ি বাজেট বরাদ্দ দেয়া হবে এবং আমরা তা উক্ত খাতে সঠিক ব্যবহারের মাধ্যমে বাস্তবায়ন করবো।
প্রধান শিক্ষক- মোঃ ইসমাঈল হোসেন
৪. ৪১৫ জন শিক্ষার্থী  শিবপুর বালিকা মাধ্যমিক বিদ্যালটিতে বর্তমানে টয়লেট এবং টিউবয়েলে কোন ঘাটতি নেই।২০২১ সালে আমাদের বিদ্যালয়ে ০১টি প্রতিবন্ধী বান্ধব টয়লেট আমরা নির্মাণ করেছি। টয়লেট এবং টিউবযেলের দিক তিকে আমরা এখন স্বয়ংসম্পূর্ণ। তবে মেয়েদের মাসিক স্বাস্থ্যব্যবস্থাপনা উন্নয়নের জন্য এখন আমাদের প্রয়োজন মেয়েদের জন্য ইমারজেন্সি স্যানিটারি প্যাড এবং একটি প্যাড কর্নার। উক্ত চাহিদার উপর ভিত্তি করে ২০২১-২০২২ অর্থবছরে আমর  সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদ এবং উপজেলা পরিষদে ৫০,০০০/- (পঞ্চাশ হাজার ) টাকার বাজেট চাহিদা আমরা জমা দিয়েছি। আসা করি আমাদের চাহিদা অনুযায়ি বাজেট বরাদ্দ দেয়া হবে।
প্রধান শিক্ষক- জনাব নুরুন নাহার
৫. কবি মোজাম্মল হক খড়কি ইসলামিয়া মাধ্যমিক বিদ্যালয় আসন্ন  ২০২১-২০২২ অর্থবছরে টযলেট হাত ধোয়ার ডিভাইস এবং মেয়েদের হাইজিন ব্যবস্থাপনা উন্নয়নের জন্য ৩,৯০,০০০/- (তিন লক্ষ নব্বই হাজার) টাকার বাজেট চাহিদা উপজেলা এবং ইউনিয়ন পরিষদ জমা দেয়া হয়েছে। চাহিদা অনুযায়ি বাজেট বরাদ্দের জন্য আমরা অনুরোধ জানাচ্ছি। বাজেট বরাদ্দের মাধ্যমে বিদ্যালয়ের ওয়াশখাতের টেকসই উন্নয়ন সম্ভব।
প্রধান শিক্ষক- মোঃ আব্দুর রাজ্জাক
৬. মোট ৪০০ শিক্ষার্থীর পূর্ব বাপ্তা দাখিল মাদ্রাসাটি ওয়াশখাত অত্যন্ত নাজুক নেই হাত ধোয়ার কোন টেকসই ব্যবস্থাপনা বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসকে মাথায় রেখে ২০২১-২০২২ অর্থবছরে ২টি টয়লেট ১টি হাত ধোয়ার ডিভাইস এবং মেয়েদের হাইজিন চাহিদা বাবদ মোট ৪,০০,০০০/- (চার লক্ষ) টাকার বাজেট চাহিদা উপজেলা বরাবর জমা দিয়েছি। উক্ত চাহিদা অনুযায়ি বাজেট বরাদ্দ দেয়ার মাধ্যমে মাদ্রাসাটির ওয়াশখাত উন্নয়নে সচেষ্ট ভুমিকা রাখবেন বরে আমি আসা করি।
মাদ্রাসা সুপার- জনাব মোঃ মহিবুল্লাহ
৭. আব্দুল মান্নান তালুকদার দাখিল মাদ্রাসাটির মোট শিক্ষার্থী সংখ্যা রয়েছে ৪০০ জন। মাদ্রাসায় মেয়েদের মাসিক স্বাস্থ্যব্যবস্থাপনা উন্নয়নের জন্য প্রয়োজন ১টি মাসিক বান্ধব টয়লেট একইসাথে মাদ্রাসার টিউবয়েলটি দীর্ঘদিন যাবত খারাপ রয়েছে। মাদ্রাসার শিক্ষার্থীদের পানির চাহিদা পূরনে ১টি টিউবয়েল অতি প্রয়োজনীয়তাই আসন্ন বাজেট ২০২১-২০২২ অর্থবছরের মাদ্রাসার পক্ষ থেকে ইউনিয়ন ও উপজেলা পরিষদ বরাবর ৩,৯০,০০০/- (তিন লক্ষ নব্বই হাজার) টাকার বাজেট চাহিদা আমরা পেশ করেছি।বাজেট বরাদ্দ পেলে অতিসত্বর আমরা মাদ্রাসার ওয়াশখাতকে আরো উন্নয়ন করতে পারবো।
মাদ্রাসার সুপার- জনাব মোঃ ইয়াছিন
৮. রতনপুর মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক বলেন,একমাত্র বাজেট বরদ্দের মাধ্যমে বিদ্যালয়ের ওয়াশখাতে টেকসই ইন্নয়ন সম্ভব। বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসের জন্য এখন বিদ্যালয় গুলোতে পানি, স্যানিটেশন ও হাইজিন খাতে বাজেট বরাদ্দের প্রয়োজন। বিদ্যালয়ের প্রয়োজনীযতা অনুযায়ি আসন্ন ২০২১-২০২২ অর্থবছরে আমরা বিদ্যালয়ের চাহিদা অনুযায়ি ওয়াশখাতে টিউবয়েল, মাসিক বান্ধব টয়লেট এবং হাইজিন বাবদ ৫,০০,০০০/- (পাচঁ লক্ষ) টাকার বাজেট চাহিদা উপজেলা এবং ইউনিয়ন পরিষদ বরাবর জমা দিয়েছি। আসা করি সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের বাজেট বরাদ্দের মাধ্যমে অতি সত্বর বিদ্যালয়ের ওয়াশখাতের চাহিদা মেটানো সম্ভব হবে।
প্রধান শিক্ষক- জাকির হোসেন তালুকদার
৯. দক্ষিন চরপাতা মাধ্যমিক বিদ্যালয়টি বর্তমানে টয়লেট এবং টিউবয়েলের দিক থেকে স্বয়ংসম্পূর্ণ ৬০০ জন শিক্ষার্থীদের জন্য মোট টয়লেট রয়েছে ১২টি। কিন্তু করোনা ভাইরাসকে মাথায় রেখে হাত ধোয়া এবং হাইজিন খাতকে গুরুত্ব দিয়ে বিদ্যালয়ে বাজেট বরাদ্দের প্রয়োজন। ২০২১-২০২২ অর্থবছরের বিদ্যালয়ের
ওয়াশখাতের চাহিদা অনুযায়ি ১,০০,০০০/- (এক লক্ষ)টাকার বাজেট  চাহিদা উপজেলা এবং ইউনিয়ন পরিসদ বরাবর জমা দেয়া হয়েছে। উক্ত চাহিদা অনূযায়ি বাজেট বরাদ্দ দিলে আসরা মেয়েদের হাইজন খাতকে আরো উন্নত করতে পারবো এবং শিক্ষার্থীদের  হাত ধোয়ার বিষয়টি নিশ্চিত হবে।তাই বাজেট বরাদ্দের জন্য অনুরোধ জানাচ্ছি।
প্রধান শিক্ষক- মোঃ ফয়েজ আহাম্মেদ
১০. ৪২৫ জন শিক্ষার্থী বিশিষ্ট দক্ষিন আলিনগর মাধ্যমিক বিদ্যালয়। বর্তমানে বিদ্যালয়ে ছাত্রদের টয়লেট ব্যবস্থা অত্যন্ত অবহেলিত। ১৫০ জন ছাত্রের ঠয়লেট ব্যবস্থা অত্যন্ত নাজুক। প্রাথমিক বিদ্যালয়ের টয়লেট ব্যবহার করছে ছ্ত্রারা তাই ছাত্রদের জন্য ০২টি টয়লেট ও ১টি হাত ধোয়ার ডিভাইস এবং করোনা ভাইরাস থেকে পরিচ্ছন্নতা বজায় বাবদ ৪,০০,০০০/- (চার লক্ষ) টাকার বাজেট চাহিদা ২০২১-২০২২ অর্থবছরে উপজেলা এবং ইউনিয়ন পরিষদ বরাবর জমা দেয়া হয়েছে।আসন্ন বাজেট ২০২১-২০২২ অর্থবছর থেকে এই বাজেট চাহিদা অনুযায়ি বরাদ্দ প্রদানের অনুরোধ জানাচ্ছি।
প্রধান শিক্ষক- মোঃ মেসবাহউদ্দিন
১১. চন্দ্রপ্রসাদ কো-অপারেটিভ মাধ্যমিক বিদ্যালয়ে মোট ১৮৮৫ জন শিক্ষার্থীর জন্য টয়লেট সংখ্যা রয়েছে-১৭টি এরমধ্যে ছাত্রীদের জন্য-১২টি, শিক্ষকদের জন্য-০৩টি এবং ছাত্রদের জন্য রয়েছে-০২টি। নেই প্রতিবন্ধী বান্ধব টয়লেট এবং শিক্ষার্থী অনুযায়ি টয়লেটে রয়েছে অপ্রতুলতা। সাম্প্রতিক টিউবয়েলটিও নষ্ট তাই আসন্ন বজেটে বিদ্যালয়ের ছাত্রদের জন্য ০১টি টয়লেট, ০১টি প্রতিবন্ধী বান্ধব টয়লেট এবং ০১টি টিউবয়েল বাবদ আসন্ন বাজেট ২০২১-২০২২ অর্থবছরে প্রাক বাজেটে ৩,৫০,০০০/- (তিন লক্ষ পঞ্চাশ হাজার) টাকার বাজেট চাহিদা ইউনিয়ন এবং উপজেলা বরাবর পেম করা হয়েছে। আসা করি চাহিদা অনুযায়ি বাজেট বরাদ্দ দিয়ে  বিদ্যালয়ের পানি,স্যানিটেশন ওহাইজিন অবস্থাকে আরো উন্নত করতে সচেষ্ট ভুমিকা রাখবেন।
প্রধান শিক্ষক- মোঃ মঈনুল ইসলাম জুয়েল
১২. দক্ষিণ রুহিতা এ রহমানিয়া বালিকা দাখিল মাদরাসায় মোট শিক্ষার্থী সংখ্যা ২০০ জন। মাদরাসায় মেয়েদের মাসিক স্বাস্থ্যব্যবস্থাপনা উন্নয়নে প্রয়োজন ১টি মাসিক বান্ধব টয়লেট এবং করোনাভাইরাস থেকে পরিচ্ছন্ন থাকার জন্য প্রয়োজন হাইজিন সামগ্রী এবং হাত ধোয়ার ডিভাইস। এসব চাহিদা পূরন করতে এবং ওয়াশখাতে সফলতার জন্য প্রয়োজন পর্যাপ্ত বাজেট বরাদ্দ তাই আসন্ন বাজেটে মাদ্রাসার ওয়াশখাতে প্রাক-বাজেটে ২,৯০,০০০/- (দুই লক্ষ নব্বই হাজার) টাকার যে বাজেট চাহিদা পেশ করা হয়েছে সেই অনুযায়ি বরাদ্দ প্রদানের জন্য উপজেলা এবং ইউনিয়ন পরিষদ নিকট অনুরোধ জানাচ্ছি।
মাদ্রাসা সুপার- মোঃ ইকবাল হোসেন
১৩. উত্তর চর মাধ্যমিক বিদ্যালয়টি বর্তমানে টয়লেট এবং টিউবয়েলের দিক থেকে স্বয়ংসম্পূর্ন ৭০০ জন শিক্ষার্থীদের জন্য মোট টয়লেট রয়েছে ১২টি। কিন্তু করোনা ভাইরাসকে মাথায় রেখে হাইজিন খাতকে গুরুত্ব দিয়ে বিদ্যালয়ে বাজেট বরাদ্দের প্রয়োজন।২০২১-২০২২ অর্থবছরের বিদ্যালয়ের
ওয়াশখাতের চাহিদা অনুযায়ি ৫০,০০০/- (পঞ্চাশ হাজার) টাকার বাজেট চাহিদা উপজেলা এবং ইউনিয়ন পরিসদ বরাবর জমা দেয়া হয়েছে। উক্ত চাহিদা অনূযায়ি বাজেট বরাদ্দ দিলে আসরা মেয়েদের হাইজন খাতকে আরো উন্নত করতে পারবো। তাই বাজেট বরাদ্দের জন্য অনুরোধ জানাচ্ছি।
প্রধান শিক্ষক- মোঃ হাসান মিজানুর রহমান
১৪. চন্দ্রপ্রসাদ ইসলামিয়া আলিম মাদ্রাসায় পক্ষ থেকে আসন্ন বাজেটে মাদ্রাসার ওয়াশখাতের চাহিদা অনুযায়ি ছাত্রদের জন্য ১টি টয়লেট এবং হাত ধোয়ার ডিভাইস এবং মেয়েদের হাইজিন  বাবদ ২,৯০,০০০/- (দুই লক্ষ নব্বই হাজার) টাকার বাজেট চাহিদা উপজেলা এবং ইউনিয়ন পরিসদ বরাবর পেশ করা হয়েছে। উক্ত চাহিদাগুলো পূরনে চাহিদা অনুযায়ি বাজেট বরাদ্দের একান্ত প্রয়োজন। তাই মাদ্রাসার পক্ষ থেকে বাজেট বরাদ্দের জন্য অনুরোধ জানাচ্ছি।
মাদ্রাসার অধ্যক্ষ- জনাব মোঃ আব্দুল লতিফ
১৫.পাঙ্গাশিয়া বাজার মুসলিম মাধ্যমিক বিদ্যালয়টি আসন্ন বাজেটে ২০২১-২০২২ অর্থবছরে বিদ্যালয়ের ওয়াশখাতে ১,০০,০০০/- টাকার হাইজিন বাজেট চাহিদা সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদ এবং উপজেলা পরিষদ বরাবর জমা দেয়া হয়েছে। উক্ত বাজেট বরাদ্দ পেরে আমরা বিদ্যালয়ের মেয়েদের মাসিক স্বাস্থ্য খাতকে আরো উন্নত করবো।
প্রধান শিক্ষক- জনাব মোঃ আবুল কাশেম


এ বিভাগের আরো খবর...
আ’লীগ ১৪ বছরে বিএনপির উপর কোন অত্যাচার নির্যাতন করেনিঃ তোফায়েল আহমেদ আ’লীগ ১৪ বছরে বিএনপির উপর কোন অত্যাচার নির্যাতন করেনিঃ তোফায়েল আহমেদ
জ্বালানি তেলের মূল্য বৃদ্ধি ॥ বিপাকে ভোলার জেলেরা জ্বালানি তেলের মূল্য বৃদ্ধি ॥ বিপাকে ভোলার জেলেরা
বোরহানউদ্দিনে বাসের চাপায় পঞ্চম শ্রেণীর শিক্ষার্থী নিহত বোরহানউদ্দিনে বাসের চাপায় পঞ্চম শ্রেণীর শিক্ষার্থী নিহত
চরফ্যাসনের জনতা বাজারে অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্থ্যদের খোজ নিলেন গ্রামীন জন উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক চরফ্যাসনের জনতা বাজারে অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্থ্যদের খোজ নিলেন গ্রামীন জন উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক
রাজপথ দখল করা অত সহজ নয় ॥ তোফায়েল আহমেদ রাজপথ দখল করা অত সহজ নয় ॥ তোফায়েল আহমেদ
ভোলার ঘটনায় অভিযুক্ত পুলিশের গ্রেফতার এবং বিচার বিভাগীয় তদন্ত দাবি মির্জা ফখরুলের ভোলার ঘটনায় অভিযুক্ত পুলিশের গ্রেফতার এবং বিচার বিভাগীয় তদন্ত দাবি মির্জা ফখরুলের
ভোলায় পুলিশের সাথে সংঘর্ষ: হাইকোর্টে বিএনপির ৬০ নেতাকর্মীর জামিন ভোলায় পুলিশের সাথে সংঘর্ষ: হাইকোর্টে বিএনপির ৬০ নেতাকর্মীর জামিন
ভোলায় বৃক্ষমেলার সমাপনী ও পুরস্কার বিতরন অনুষ্ঠিত ভোলায় বৃক্ষমেলার সমাপনী ও পুরস্কার বিতরন অনুষ্ঠিত
ভোলায় আইনজীবিদের মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত ভোলায় আইনজীবিদের মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত
মনপুরা পুলিশের রিমান্ড শেষে আদালতে জবানবন্দি দিলেন জলদস্যু মফিজ মনপুরা পুলিশের রিমান্ড শেষে আদালতে জবানবন্দি দিলেন জলদস্যু মফিজ

২০২১-২০২২ অর্থ-বছর বাজেট ॥ মাধ্যমিক বিদ্যালয় ও মাদ্রাসার পানি, স্যানিটেশন ও স্বাস্থ্যখাতে বরাদ্দ নিয়ে প্রধান শিক্ষকদের প্রতিক্রিয়া
(সংবাদটি ভালো লাগলে কিংবা গুরুত্ত্বপূর্ণ মনে হলে অন্যদের সাথে শেয়ার করুন।)
tweet

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)