আইসিইউ, ভেন্টিলেটর তো গেল, চালু হবে কী করে?

প্রচ্ছদ » জেলা » আইসিইউ, ভেন্টিলেটর তো গেল, চালু হবে কী করে?
সোমবার, ১৯ এপ্রিল ২০২১



আদিল হোসেন তপু ॥
ভোলার স্বাস্থ্য কর্মকর্তারা বলছেন, বরিশাল থেকে লোক এনে আইসিইউর শয্যাগুলো স্থাপনের ব্যবস্থা নেয়া হবে। তবে স্থাপন করা হলেও এগুলো পরিচালনার লোকবলও নেই। আর ভেন্টিলেটর স্থাপনের জন্য দক্ষ লোকবল নেই বিভাগীয় শহরেও। এ জন্য তারা তাকিয়ে ঢাকার দিকে।
দক্ষ লোকবল ছাড়াই ভোলায় আইসিইউ শয্যা ও ভেন্টিলেটর মেশিন পাঠানো নিয়ে প্রশ্ন উঠেছে। জেলার স্বাস্থ্য বিভাগই বা দক্ষ লোকবল ছাড়া কেন এসব যন্ত্র চাইল, সে প্রশ্ন আছে। সোমবার করোনা রোগীর চিকিৎসাসেবার জন্য ভোলার ২৫০ শয্যা জেনারেল হাসপাতালে তিনটি করে আইসিইউ শয্যা ও ভেন্টিলেটর পাঠানো হয়েছে।
তবে এগুলো স্থাপনের জন্য প্রয়োজনীয় প্রশিক্ষিত লোকবল নেই ভোলায়। পরিচালনার জন্য যে ধরনের দক্ষতাস¤পন্ন চিকিৎসক বা টেকনিশিয়ান দরকার, সেই ধরনের দক্ষতাও নেই কারও। ফলে ভোলাবাসী আইসিইউর শয্যা ও ভেল্টিলেটর পাঠানোর খবরে উৎফুল্ল হলেও তাদের সামনে হতাশ হতে হবে।
স্বাস্থ্য কর্মকর্তারা বলছেন, বরিশাল থেকে লোক এনে আইসিইউ শয্যাগুলো স্থাপনের ব্যবস্থা নেয়া হবে। আর ভেন্টিলেটর স্থাপনের জন্য দক্ষ লোকবল নেই বিভাগীয় শহরেও। এ জন্য তারা তাকিয়ে ঢাকার দিকে।

---

করোনার দ্বিতীয় ঢেউয়ে যে স্ট্রেইন ছড়িয়ে পড়েছে, সেগুলো মানুষকে দ্রুত অসুস্থ করে ফেলছে। অকসিজেনের স্বল্পতা দেখা দিচ্ছে, আইসিইউ সাপোর্টও লাগছে।
এই অবস্থায় আইসিইউ-সুবিধা সংযোজনের দাবি ওঠে ভোলাতেও। স্বাস্থ্য অধিদপ্তরের কাছে ১০টি আইসিইউ শয্যা চেয়ে আবেদন পাঠায় জেলার স্বাস্থ্য বিভাগ।
এরপর পাঁচটি আইসিইউ শয্যা ও পাঁচটি ভেন্টিলেটর বরাদ্দ দেয়ার কথা জানানো হয়। তবে কেন্দ্রীয় ঔষাধাগার (সিএমএসডি) থেকে তিনটি আইসিইউ বেড, তিনটি ভেন্টিলেটর ও পাঁচটি হাই ফ্লো নেজাল ক্যানুলা ভোলা স্বাস্থ্য বিভাগের জন্য বরাদ্দ করা হয়।
রোববার জেলা প্রসাশক কার্যালয়ের একজন নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে ভোলা স্বাস্থ্য বিভাগ এগুলো গ্রহণ করে রাজধানীতে।
সোমবার দুপুর ১২টার দিকে দুইটি ট্রাকে করে তিনটি আইসিইউ শয্যা, তিনটি ভেন্টিলেটরের মালামাল ও পাঁচটি হাই ফ্লো ন্যাজাল ক্যানুলা ভোলায় এসে পৌঁছায়।
এই খবর এরই মধ্যে ভোলাকেন্দ্রিক বিভিন্ন ফেসবুক পেজে ছড়িয়ে গেছে আর স্থানীয়রা একে স্বস্তিকর হিসেবেই দেখছেন।
তবে ভোলা জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক সিরাজ উদ্দিন নিশ্চিত করে বলতে পারেননি এগুলো কবে চালু করা যাবে।
আইসিইউ ও ভেন্টিলেটর যে চাইলেন, সেগুলো স্থাপনের মতো দক্ষতা আর লোকবল আছে কি না, এমন প্রশ্নে এই চিকিৎসা কর্তকর্তা বলেন, আমাদের যে টেকনিশিয়ান আছে, তাদের এগুলো দেখাব। তিনি যদি এগুলো স্থাপন করতে পারেন, তাহলে এক সপ্তাহের মধ্যে আইসিইউ চালু করা সম্ভব হবে। অন্যথায় বাইরে থেকে টেকনিশিয়ান এনে দ্রুত এগুলো স্থাপন করার ব্যবস্থা করব।
এটা তো শয্যা স্থাপন প্রসঙ্গ। আইসিইউ পরিচালনার জন্য দক্ষ লোকবল আছে কি না, এই প্রশ্নেও তিনি না সূচক জবাব দেন।
তাহলে কী করবেন, জানতে চাইলে বলেন, আমাদের এখানে আইসিইউএর কোনো এক্সপার্ট নেই। আমরা বরিশালের সঙ্গে যোগাযোগ করে আমাদের লোক দিয়ে চালু করব।
২৫০ শয্যার এই হাসপাতাল পরিচালনার জন্য প্রয়োজনীয় যে লোকবল দরকার আগে থেকেই নেই এই হাসপাতালে। বারবার লোকবল চাওয়া হলেও স্বাস্থ্য অধিদপ্তর তা দিচ্ছে না। এই অবস্থায় আইইউ ও ভেন্টিলেটরের জন্য আলাদাভাবে লোকবল দেয়াও কঠিন হবে হাসপাতালটির জন্য।
আইসিইউর ক্ষেত্রে তাও বরিশাল থেকে সাহায্য পাওয়ার আশা করা যায়। কিন্তু ভেন্টিলেটরের ক্ষেত্রে তাও নেই।
বিভাগীয় শহরেও এই যন্ত্র স্থাপন বা পরিচালনার জন কোনো লোকবল নেই।
ভোলা হাসপাতালের তত্ত্বাবধায়ক বলছেন, সে ক্ষেত্রে আমরা ঢাকায় যোগোযোগ করব। যদি সম্ভব হয় তাহলে গেগুলোও স্থাপন কবর।
তবে আগে থেকেই তিনটি হাই ফ্লো ন্যাজাল ক্যানুলা চালু থাকায় নতুন আরও তিনটি চালু করতে সমস্যা হবে না বলেও জানান ভোলা জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক।
সিরাজ উদ্দিন জানান, তাদের হাসপাতালে ১০০ শয্যার করোনা ওয়ার্ড চালু আছে। সেন্ট্রাল অকসিজেন সাপ্লাই ব্যবস্থাও আছে। তবে আইসিও বেড ছিল না। এ জন্য করোনা ভাইরাস সংক্রমণের প্রথম দিকে করোনা আক্রান্ত জটিল রোগীদের জন্য ১০টি আইউসিইউ বেডসহ বিভিন্ন সরঞ্জামের প্রস্তাব পাঠান।
লোকবল না থাকার পরেও এসব সরঞ্জাম চেয়ে আবেদন করার যুক্তি কী- এমন প্রশ্নে হাসপাতাল তত্ত্বাবধায়ক বলেন, আমরা আগে ২৫০ শয্যার জন্য ৯০ জন জনবল চেয়েছি। এরপর যখন করোনা মহামারি শুরু হয় তখন আইসিইউ চেয়েছি। এখন আবার আইসিআই এর জন্য জনবলের জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে আবেদন করেছি।
তবে এই ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছ থেকে যে সাড়া পাওয়া যায়নি, সেটাও ¯পষ্ট তার বক্তব্যে। বলেন, তারা বলেছেন, বরিশালের সঙ্গে সমন্বয় করতে।

বাংলাদেশ সময়: ২২:৪২:০১   ৪৩৩ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

জেলা’র আরও খবর


ভোলার বাজারে সরকার নির্ধারিত দামে বিক্রি হচ্ছে না বেশীরভাগ পন্য
ভোলায় নিষেধাজ্ঞার ১৮ দিনে ১৫৬ জেলের কারাদণ্ড
ভোলায় উন্নয়ন সমন্বয় সভা অনুষ্ঠিত
ভোলা সদর উপজেলা নির্বাচনে ভোটারদের দুয়ারে চেয়ারম্যান প্রার্থী মোহাম্মদ ইউনুছ
ভোলায় নানা আয়োজনে বঙ্গবন্ধুর ১০৪তম জন্মবার্ষিকী উদযাপন
অবৈধ দখলে চলে যাচ্ছে পাউবো’র জমি ॥ নিরব কর্মকর্তারা
ভোলায় বঙ্গবন্ধু সাজে সেজেছে ক্ষুদে শিক্ষার্থীরা
ভোলায় লক্ষ্যমাত্রার চেয়ে বেশি জমিতে গমের আবাদ
কাউন্সিলর থেকে উদ্যোক্তা লালমোহনের মনির
পশ্চিম ইলিশায় ইউপি সদস্যের স্বামীর ইয়াবা সেবনের ছবি ভাইরাল



আর্কাইভ