ভোলায় বাড়ছে ডায়রিয়া ॥ এক সপ্তাহে আক্রান্ত ১৬১৫

প্রচ্ছদ » জেলা » ভোলায় বাড়ছে ডায়রিয়া ॥ এক সপ্তাহে আক্রান্ত ১৬১৫
সোমবার, ১৯ এপ্রিল ২০২১



ইমতিয়াজুর রহমান ॥
ভোলায় ফের বৃদ্ধি পেয়েছে ডায়রিয়ার প্রকোপ। গত ২৪ ঘন্টায় ১৮১ জন ডায়রিয়া আক্রান্ত হয়ে ভোলা সদর হাসপাতালে ভর্তি হয়েছেন। এ নিয়ে গত এক সপ্তাহে ১ জেলায় ১৬১৫ জন রোগী আক্রান্ত হয়ে চিকিৎসা নিয়েছেন।
হাসপাতালে ডায়রিয়া ওয়ার্ডে বেড সংকট থাকায় মেঝেতে বসে চিকিৎসা নিতে হচ্ছে রোগীদের। হঠাৎ করেই ডায়রিয়া রোগীদের চাপ বেড়ে যাওয়ায় তাদের চিকিৎসা দিতে গিয়ে হিমশিম খাচ্ছেন চিকিৎসক-নার্সরা। আক্রান্তদের মধ্যে নারী ও শিশুর সংখ্যাই বেশী।
গরমের প্রকোপ বেড়ে যাওয়া, গ্রামাঞ্চলের বিশুদ্ধ পানি ও স্যানিটেশন সমস্যার কারনে ডায়রিয়া আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে গেছে বলে জানিয়েছেন স্বাস্থ্যবিভাগ। একই সাথে পর্যপ্ত ওষুধ থাকলেও স্যালাইন স্বল্পতা রয়েছে।

---

রবিবার (১৮ এপ্রিল) ভোলা সদর হাসপাতালে গিয়ে দেখা গেছে ডায়রিয়া আক্রান্ত রোগীদের চাপ। হাসপাতালে প্রতিদিন গড়ে১০০ থেকে ১২০ জন রোগী ভর্তি হচ্ছেন। এদের মধ্যে নারী, শিশু ও মধ্য বয়স্কদের সংখ্যাই বেশী।
ভোলা সদর হাসপাতালে চিকিৎসা নিতে আশা বোরহানউদ্দিন উপজেলার মোঃ শাহিন এর সাথে কথা হলে বলেন গত কাল আমার স্ত্রী আমেনা ও ছেলে নাফিজকে নিয়ে বোরহানউদ্দিন স্বাস্থ্য কমপ্লেকসে ভর্তি হই। সেখালে পর্যাপ্ত স্যালাইন না থাকায় আমাদের ভোলা সদর হাসপাতালে পাঠানো হয়। রবিবার সকালে ভোলা সদর হাসপাতালে চিকিৎসার জন্য ভর্তি হই। কিন্তু এখানে বেড সংকট রয়েছে তাই মেঝেতে অবস্থান নিয়েছি।
সদর উপজেলায় ধনিয়া ইউনিয়নের ডায়রিয়া আক্রান্ত ৩ বছরের শিশু রুমানার মা বলেন, সকাল  থেকে বাচ্চার ডায়রিয়া ও বমি দেখা দেয়। তাই সকালে দ্রুত হাসপাতালে নিয়ে এসছি, এখন তার চিকিৎসা চলছে।
ডায়রিয়া ওয়ার্ডে দায়িত্বরত সিনিয়র স্টাফ নার্স সোনালী হালদার জানান, ভোলা হাসপাতালের ডায়রিয়া ওয়ার্ডে রোগীর সংখ্যা বাড়ছে। প্রতিদিন গড়ে ১০০ থেকে ১২০ জন রোগী ভর্তি হচ্ছে। রোগীদের চিকিৎসা দিতে গিয়ে আমাদের হিমশিম খেতে হচ্ছে, তারপরেও আমরা চেস্টা করিছ পর্যপ্ত সেবা দিতে।
তিনি আরো জানান, ১৮ এপ্রিল দুপুর তিনটা পর্যন্ত ১৮১ জন রোগী চিকিৎসাধীন রয়েছে এবং ৭৮ জন রোগী চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন।ডায়রিয়া ওয়ার্ডে বেড কম থাকায় রোগীদের মেঝেতে চিকিৎসা নিতে হচ্ছে।
এ ছাড়াও সিভিল সার্জন সূত্রে জানা যায়, ভোলা সদর উপজেলায় ৬১৭ জন, দৌলতখান উপজেলায় গত এক সপ্তাহে ১২৮ জন, বোরহানউদ্দিন উপজেলায় ৩৮২ জন, লালমোহন উপজেলায় ১৩৬ জন, তজুমউদ্দিন উপজেলায় ৮৫ জন, চরফ্যাশন উপজেলায় ১৯৬ জন এবং মনপুররা উপজেলায় ৬৯ জন রোগী ডায়েরিয়ায় আক্রান্ত হবে ভর্তি হয়েছেন।
ভোলার সিভিল সার্জন ডাঃ সৈয়দ রেজাউল ইসলাম জানান, ভোলা জেলায় গত ১৫ দিনে ডায়রিয়া প্রকব বৃদ্ধি পেয়েছে । গ্রামের অনেক স্থানে নলকূপে পানি না উঠায় মানুষ পুকুর কিংবা খালের পানি খাচ্ছে, এবং রাস্তার পাশের অস্বাস্থ্যকর লেবুর সরবত খাচ্ছে যেগুলো ননহাইজিনিক। এর ফলে সদর উপজেলা সহ বিভিন্ন উপজেলায় দিন দিন ডায়রিয়ার প্রকব বৃদ্ধি পাচ্ছে।
তিনি আরো জানান, রোগি বেড়ে যাওয়ায় উপজেলার হাসপাতাল গুলোতে খাবার স্যালাইন, আইভি স্যালাইনের সংকট দেখা দিচ্ছে। স্যালাইন সংকট এর বিষয় আমরা বিভাগীয় ডাইরেক্ট এবং ঢাকাতে সিএমএসডির সাথে কথা বলেছি। অতি দ্রত এই সংকট ময় সময়ের অবসান হবে। আমাদের ডাক্তার ও নার্স পর্যাপ্ত চিকিৎসা সেবা দিচ্ছে।

বাংলাদেশ সময়: ১৬:৩৮:২৩   ৫৪৯ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

জেলা’র আরও খবর


ভোলা অজানে রোগে আক্রান্ত ২৯ শিক্ষার্থী হাসপাতালে ভর্তি ॥ আতঙ্কে অভিভাবক ও শিক্ষকরা
ভোলার বাজারে সরকার নির্ধারিত দামে বিক্রি হচ্ছে না বেশীরভাগ পন্য
ভোলায় নিষেধাজ্ঞার ১৮ দিনে ১৫৬ জেলের কারাদণ্ড
ভোলায় উন্নয়ন সমন্বয় সভা অনুষ্ঠিত
ভোলা সদর উপজেলা নির্বাচনে ভোটারদের দুয়ারে চেয়ারম্যান প্রার্থী মোহাম্মদ ইউনুছ
ভোলায় নানা আয়োজনে বঙ্গবন্ধুর ১০৪তম জন্মবার্ষিকী উদযাপন
অবৈধ দখলে চলে যাচ্ছে পাউবো’র জমি ॥ নিরব কর্মকর্তারা
ভোলায় বঙ্গবন্ধু সাজে সেজেছে ক্ষুদে শিক্ষার্থীরা
ভোলায় লক্ষ্যমাত্রার চেয়ে বেশি জমিতে গমের আবাদ
কাউন্সিলর থেকে উদ্যোক্তা লালমোহনের মনির



আর্কাইভ