ভোলায় সড়ক দুর্ঘটনা ও ট্রাফিক ব্যবস্থাপনা প্রসঙ্গে

প্রচ্ছদ » সম্পাদকীয় » ভোলায় সড়ক দুর্ঘটনা ও ট্রাফিক ব্যবস্থাপনা প্রসঙ্গে
শনিবার, ১৭ এপ্রিল ২০২১



ইদানিং ভোলার বিভিন্ন স্থানে প্রতিদিনই সড়ক দুর্ঘটনায় নিহত এবং আহত হওয়ার ঘটনা ঘটে যাচ্ছে। যা বর্তমানে আশঙ্কাজনক অবস্থায় এসে দাঁড়িয়েছে। অন্যদিকে ভোলার ট্রাফিক ব্যবস্থাপনায় মারাত্মক দুর্বলতা পরিলক্ষিত হচ্ছে। ভোলা শহরে ইদানিং ঘন্টার পর ঘন্টা ট্রাফিক জ্যাম লেগে যায়। এমনকি লকডাউনের মধ্যেও ভোলা সদর রোডে, চকবাজারে, বাজারে ঘন্টার পর ঘন্টা ট্রাফিক জ্যাম লেগে ছিল। যা খুবই দুঃখজনক। অনেক সময় দেখা যায় সদর রোডে আধা ঘèার বেশি জ্যাম হয়ে আছে।
পরে খোঁজ নিয়ে জানা যায় যে কোন একজন কর্মকর্তার গাড়ি রাস্তার মাঝখানে দাঁড়িয়ে ছিল। এমনকি অনেক সময় আইনশৃঙ্খলা রক্ষাকারী দায়িত্বশীলদের গাড়ি অনাহুত দাঁড়িয়ে থেকে জ্যামের সৃষ্টি করে। প্রতিদিন সকালে ভোলার দূর-দূরান্ত এমনকি চরাঞ্চল এবং সুদূর গ্রাম-গঞ্জ থেকে অসংখ্য অটোরিকশা, বোরাক, ইত্যাদি ছুটে আসে শহরে। তাছাড়া মাত্রাতিরিক্ত মোটরসাইকেলের ভিড় তো আছেই। করোনার কারণে বেকার হয়ে যাওয়া অনেক মানুষই ঢাকা থেকে এসে এখন এসব গাড়ি নিয়ে রাস্তায় নেমে যাচ্ছে। ফলে শহরে প্রচন্ডরকম ভিড় সব সময় লেগে থাকে। এসব দেখে স্বাভাবিকভাবেই মনে আসে সৈয়দ মুজতবা আলীর বিখ্যাত বাণী ‘ঔষধ সারাবে বটে, কিন্তু ঔষধ সারাবে কে?
যেসব অননুমোদিত গাড়ি যেমন কাঁকড়া, ভটভটি টাইপের পরিবহন যেগুলো দিনের বেলা শহরের মধ্যে প্রবেশ করা নিষেধ ছিল। সেগুলো এখন হরহামেশাই ভোলা শহরের রাস্তায় ঢুকে জ্যাম সৃষ্টি করে বেড়াচ্ছে। বোরাক এবং অটোরিকশার পাশাপাশি বহু ট্রাক হরদম চলাচল করে ভোলার বিভিন্ন রাস্তায়।
মোটরসাইকেলের তো কথাই নেই। এর সংখ্যা এখন জ্যামিতিক হারে বেড়ে চলছে। কিন্তু রাস্তার পরিমাণ তো আর বাড়ছেনা। সবচেয়ে বড় কারণ হচ্ছে এইসব যানবাহনের চালকগণ ট্রাফিক আইনের কোন ধার ধারে না অথবা আইন সম্পর্কে সামান্যতম ধারণা নেই। এদের বৈধ কাগজপত্র নেই, লাইসেন্স নেই এবং রাস্তায় চলার মতো কোনো বৈধতাই তাদের নেই। সবকিছু মিলিয়ে একটি চরম বিশৃঙ্খলা অবস্থা চলছে ভোলার রাস্তায়। আর তারই মাশুল দিচ্ছে ভোলাবাসী। প্রতিদিনই মূল্যবান জীবন সড়ক দুর্ঘটনায় বলি হচ্ছে। কত পরিবার দুঃখের সাগরে ভেসে যাচ্ছে। কত মানুষ সড়ক দুর্ঘটনায় আহত হয়ে সারা জীবন পঙ্গুত্বের ঘানি টানছে। একটি জেলা শহরে এ ধরনের অবস্থা কোনো অবস্থায়ই বাঞ্ছনীয় নয়। আমরা নির্দ্বিধায় বলতে পারি অন্তত সড়ক শৃংখলার ব্যাপারে আমাদের প্রশাসন ও আইন-শৃঙ্খলা বাহিনী, ট্রাফিক পুলিশ এরা কেউই সফলতা দেখাতে সক্ষম হয়নি। যার মাশুল দিতে হচ্ছে সাধারণ মানুষদের। সড়কে এ ধরনের বিশৃংখল পরিবেশ কারো কাম্য নয়। ট্রাফিক ব্যবস্থাপনা কে ঢেলে সাজানো আশু প্রয়োজন। যেসব জায়গায় ট্রাফিক জ্যাম সৃষ্টি হয় সেই সব জায়গায় ট্রাফিক পুলিশ থাকা প্রয়োজন এবং তারা যাতে সঠিকভাবে দায়িত্ব পালন করে সেটাও নিশ্চিত করা প্রয়োজন। তাই আমরা আশা করব ভোলার জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, রাজনৈতিক নেতৃত্ব, পৌর মেয়রসহ সংশ্লিষ্ট সবাই এ বিষয়টির প্রতি গুরুত্ব দেবেন। ট্রাফিক শৃঙ্খলা ফিরিয়ে এনে মানুষের চলাচল স্বাভাবিক করা এখন সময়ের প্রয়োজন। এ জন্য প্রয়োজনে কঠোরভাবে অবৈধ যানবাহন নিয়ন্ত্রণ এবং ট্রাফিক শৃঙ্খলা ফিরিয়ে আনার জন্য উদ্যোগ নেয়া প্রয়োজন।

বাংলাদেশ সময়: ২২:২২:২৪   ৩১৯ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

সম্পাদকীয়’র আরও খবর


ডলার বাজারে অব্যাহত অস্থিরতা
ইন্টারনেট প্যাকেজ নিয়ে প্রতারণা
রাজনৈতিক সংলাপের তাগিদ : সমঝোতার বিকল্প নেই
বাজারে কারসাজি
নৌ দুর্ঘটনা রোধে আইনের কঠোর প্রয়োগ নিশ্চিত করুন
চিকিৎসক ধর্মঘট: রোগীদের জিম্মি করে কর্মসূচি অনৈতিক
নৌযানে অগ্নিদুর্ঘটনা রোধে পদক্ষেপ নিন
ফিটনেসহীন নৌযান: ভোলা নৌপথে দ্রুত ব্যবস্থা নিন
চরফ্যাশনের ঢালচর বনের ঢাল কারা?
বাজারে ভোক্তাদের নাভিশ্বাস : সরকারি প্রতিষ্ঠানগুলোর অস্তিত্ব দৃশ্যমান হচ্ছে না



আর্কাইভ