পবিত্র কোরআনের ২৬ টি আয়াত বাতিলের রিট খারিজ করেছে ভারতের সুপ্রিম কোর্ট

প্রচ্ছদ » সম্পাদকীয় » পবিত্র কোরআনের ২৬ টি আয়াত বাতিলের রিট খারিজ করেছে ভারতের সুপ্রিম কোর্ট
সোমবার, ১২ এপ্রিল ২০২১



ভারত-বাংলাদেশসহ সারা বিশ্বে আলোচিত পবিত্র কুরআনুল কারীমের ২৬টি আয়াত বাতিল করার আবেদন সম্বলিত রিট পিটিশনটি বাতিল করেছে ভারতের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্ট। একই সঙ্গে এই মামলার খরচ বাবদ ৫০ হাজার টাকা ক্ষতিপূরণ দেয়ার নির্দেশ দিয়েছে রিট পিটিশনকারীর প্রতি।
ভারতীয় সুপ্রিম কোর্ট একটি বহুল আলোচিত ধর্মীয়ভাবে সেনসিটিভ রিট খারিজের মাধ্যমে বড় ধরনের বৈশ্বিক দুর্ঘটনার থেকে মুক্তি দিয়েছে ভারত, বাংলাদেশ তথা বিশ্বকে। প্রকাশ, সম্প্রতি ভারতের শিয়া ওয়াকফ বোর্ডের সাবেক চেয়ারম্যান সৈয়দ ওয়াসিম রিজভী নামের এক ব্যক্তি মহাগ্রন্থ আল কুরআনুল কারীম থেকে ২৬টি আয়াত বাদ দেয়ার আবেদন জানিয়ে একটি রিট পিটিশন দাখিল করলে শুধু ভারত নয় বিশ্বব্যাপী আলোড়ন সৃষ্টি হয়। সারা বিশ্বের তাওহীদে বিশ্বাসী মুসলিম সম্প্রদায়সহ মানবতা ও ধর্মে বিশ্বাসী মানুষ ওই নরাধমের বিরুদ্ধে সোচ্চার হয়ে ওঠে। কিছুদিন আগে জনতার গণপিটুনির শিকার হন সৈয়দ ওয়াসিম রিজভী। ভারতের সুপ্রিম কোর্ট কি রায় দেবে? তা নিয়ে ব্যাপক জল্পনা-কল্পনা হচ্ছিল সর্বত্র। কারণ এই রায়কে কেন্দ্র করে সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট হওয়া এমনকি ভয়াবহ সাম্প্রদায়িক দাঙ্গা ছড়িয়ে পড়ার আশঙ্কা করেছিল অনেকে। ফলে এই রায়ের সঙ্গে ভারতীয় সরকারের প্রতি সাধারণ মানুষের বিশেষ করে মুসলমানদের আস্থা ও বিশ্বাসের বিষয়টি জড়িয়েছিল। কারণ এই রায় যদি কোনরকম সত্য, ন্যায় ও অন্য ধর্মের প্রতি শ্রদ্ধাবোধের ব্যত্যয় ঘটতো তাহলে শুধু ভারত নয় বিশ্ব ব্যাপী একটি বড় ধরনের সাম্প্রদায়িক দাঙ্গার আশঙ্কা ছিল। সকল জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে ভারতের সুপ্রিম কোর্টের বিচারপতি আরএফ নরিমনের নেতৃত্বাধীন বিচারপতিদের বেঞ্চ এর পক্ষ থেকে এই অন্যায় দাবি সম্বলিত রিট পিটিশন টি খারিজ করে দেয়া হয়। এ ধরনের দাবিকে ‘বাজে’ আখ্যা দিয়ে রিটকারী’র প্রতি রিটের খরচ বাবদ ৫০ হাজার টাকা ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ প্রদান করা হয়েছে। ফলে এ রায়ের মাধ্যমে বিশ্ব একটি বড় ধরনের দুর্ঘটনার আশঙ্কা থেকে মুক্ত হলো।
ভারতীয় বিচারব্যবস্থা তথা সুপ্রিমকোর্টের প্রতি আমাদের অভিনন্দন। ধর্মীয় সম্প্রদায় এবং ধর্মগ্রন্থের বিষয়ে হস্তক্ষেপ করার অন্যায় দাবি কে বাতিল করে তারা সত্যিকার অর্থে ধর্মনিরপেক্ষতা তথা অন্য ধর্মের প্রতি সহিষ্ণুতা এবং মানবতার পক্ষে ভূমিকা রেখেছে বলে আমাদের দৃঢ় বিশ্বাস। যুগে যুগে এ ধরনের কিছু ধর্মদ্রোহী ধর্মের নীতিমালায়, ধর্মীয় বিশ্বাস ও ধর্মগ্রন্থের উপর নানাভাবে আঘাত করার উদ্যোগ নিয়ে বিশ্বব্যাপী সমস্যা সৃষ্টি করেছে। পবিত্র কোরআনুল কারিমের আয়াত বাদ দেওয়ার বিষয়টি সে ধরনের একটি বড় ধরনের চক্রান্তের  অংশবিশেষ বলে আমরা মনে করি। যে কুলাঙ্গার এডিট করেছে তার প্রতি আমাদের নিন্দা ক্ষোভ ও ঘৃনা জানাচ্ছি। ভারতীয় সুপ্রিম কোর্টের এই রায়ের ফলে বিভিন্ন স্থানে নাস্তিক-মুরতাদরা ধর্মকে সংস্কার করার নামে মানব সমাজকে ধর্মহীন করার যে ষড়যন্ত্র বা চিন্তা-ভাবনা পোষণ করে তা থেকে তারা বেরিয়ে আসবে বলে আমাদের বিশ্বাস। বাংলাদেশের ধর্মদ্রোহী নাস্তিক মুরতাদ রাও এর থেকে শিক্ষা গ্রহণ করবে বলে আমাদের বিশ্বাস। আমরা সকল মানুষকে ধর্মের সদুপদেশ, আল্লাহ রাব্বুল আলামীনের নির্দেশনা সমূহ পালনের মাধ্যমে বিশ্বব্যাপী শান্তি সমৃদ্ধি পারস্পরিক ভ্রাতৃত্ব এবং সুসম্পর্ক সৃষ্টি করার জন্য উদাত্ত আহ্বান জানাই।

বাংলাদেশ সময়: ২১:১০:০০   ৩৩৩ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

সম্পাদকীয়’র আরও খবর


ডলার বাজারে অব্যাহত অস্থিরতা
ইন্টারনেট প্যাকেজ নিয়ে প্রতারণা
রাজনৈতিক সংলাপের তাগিদ : সমঝোতার বিকল্প নেই
বাজারে কারসাজি
নৌ দুর্ঘটনা রোধে আইনের কঠোর প্রয়োগ নিশ্চিত করুন
চিকিৎসক ধর্মঘট: রোগীদের জিম্মি করে কর্মসূচি অনৈতিক
নৌযানে অগ্নিদুর্ঘটনা রোধে পদক্ষেপ নিন
ফিটনেসহীন নৌযান: ভোলা নৌপথে দ্রুত ব্যবস্থা নিন
চরফ্যাশনের ঢালচর বনের ঢাল কারা?
বাজারে ভোক্তাদের নাভিশ্বাস : সরকারি প্রতিষ্ঠানগুলোর অস্তিত্ব দৃশ্যমান হচ্ছে না



আর্কাইভ