ভোলায় দুর্যোগ ঝুঁকি হ্রাসে সভা অনুষ্ঠিত

প্রচ্ছদ » জলবায়ু » ভোলায় দুর্যোগ ঝুঁকি হ্রাসে সভা অনুষ্ঠিত
বুধবার, ৩১ মার্চ ২০২১



স্টাফ রিপোর্টার ॥
ভোলায় দুযোর্গ এর ঝুঁকি হ্রাস পরিকল্পনা এবং বিনিয়োগের ক্ষেত্রে জেন্ডার, প্রতিবন্ধীতা ও সাংস্কৃতিক সংবেদনশীলতাকে মূল ধারায় সংযোজন বিষয়ক সভা অনুষ্ঠিত হয়। মঙ্গলবার (৩০ মার্চ) ভোলা জেলা প্রশাসক সম্মেলন কক্ষে এই সভা অনুষ্ঠিত হয়। এতে অতিরিক্ত জেলা প্রশাসক শঙ্কর কুমার বিশ্বাসের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন ভোলার নাবাগত জেলা প্রশাসক মো: তৌফিক-ই-লাহী চৌধুরী।

---

জাগানারীর একীভূত সমাজভিত্তিক দুযোর্গ ঝুঁকি ব্যবস্থাপনা প্রকল্পের (আইসিডিআরএম) প্রজেক্টের আয়োজনে সভায় বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, জেলা ত্রান ও পুনবার্সন কর্মকর্তা মো: মোতাহার হোসেন, ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচি (সিপিপি) ভোলা জেলার উপ-পরিচালক মো: শাহাবুদ্দিন মিয়া, জেলা তথ্য অফিসার নুরুল আমিন, ভোলা জেলা রেড ক্রিসেন্ট ইউনিটের সেক্রেটারী মো: আজিজুল ইসলাম প্রমুখ।
এসময় উপস্থিত ছিলেন সহকারী কমিশনার হাসান শাহরিয়ার, জিমরান মোহাম্মদ সায়েক, কোস্ট ফাউন্ডেশন ভোলা জেলার টিম লিডার রাশিদা বেগম, জাগানারী আইসিডিআরএম প্রজেক্টের মো: মিজানুর রহমান, মনিটরিং এন্ড ইভালুয়েশন অফিসার হাছান শাহাবুদ্দিন, ইউনিয়ন কো-অর্ডিনেটর আল-মানুন প্রমুখ। সভায় জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।
এসময় বক্তরা বলেন, ভোলা একটি দুর্যোগ প্রবন এলকা। দুর্যোগ আসলে উপকূলের এই জেলা আঘাত হানার সম্ভাবনা বেশি থাকে। তাই সবাইকে দুর্যোগ আসার আসে প্রস্তুতি নিয়ে থাকতে হবে। এছাড়াও আশ্রয় কেন্দ্রগুলোকে প্রতিবন্ধি বান্ধব, নারীও শিশুর সুরক্ষা নিশ্চিত করতে হবে।
বিশেষ করে হিজড়া বা তৃতীয় লিঙ্গর সবাই জেন দুর্যোগকালীন সময় যেন আশ্রয় কেন্দ্রে যেতে পারে সেদিকে সবাইকে সচেতন করে গড়ে তুলতে হবে। এসময় বক্তারা আরো বলেন, দুর্যোগ আশার আগেই উপকূলের মানুষ যেন দুযোর্গ প্রস্তুতি নিয়ে রাখেন তাহলে ক্ষয় ক্ষতির পরিমান কমে আসবে। এছাড়াও মহড়া করে বিভিন্ন সভা, সেমিনার করে সচেতন করে গড়ে তোলার আহবান জানায় বক্তারা।

বাংলাদেশ সময়: ০:৪৬:৪৮   ৪৫৫ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

জলবায়ু’র আরও খবর


ভোলায় জলবায়ুর দুর্গতদের জন্য গৃহীত প্রকল্পের সুবিধা পাচ্ছে না ভুক্তভোগীরা
ভোলায় দুর্যোগ ঝূঁকি ও প্রস্তুতিতে কমিউনিটি লিডারদের সক্ষমতাবৃদ্ধির লক্ষে প্রশিক্ষণ
উপকূল দিবসের দাবীতে সমাবেশ
উপকূল দিবসের দাবীতে সমাবেশ
বোরহানউদ্দিনে গ্লোবাল ডে অব ক্লাইমেট অ্যাকশন উপলক্ষে আলোচনাসভা মানববন্ধন ও র‌্যালি
ভোলায় প্রকৃতি ও জীবন ক্লাবের উদ্যোগে ব্যাংকেহাটে বিভিন্ন প্রজাতির বৃক্ষ রোপন
ভোলায় কমিউনিটি অপারেশন ম্যানুয়ালের উপর প্রশিক্ষণ কর্মশালার শুভ উদ্বোধন
ভোলায় স্বেচ্ছাসেবক ফাউন্ডেশনের আয়োজনে বিশ্ব পরিবেশ দিবস পালিত
ভোলায় নানা আয়োজনে বিশ্ব পরিবেশ দিবস পালিত
ভোলায় বিশ^ পরিবেশ দিবসে বৃক্ষরোপন কর্মসূচি



আর্কাইভ