চরফ্যাশনে দৃষ্টি নন্দন জ্যাকব টাওয়ার

ছোটন সাহা॥
ভোলা শহর থেকে ৭০ কিলোমিটার দুরে বঙ্গোপসাগরের কোলঘেষা উপজেলা চরফ্যাশন। এখানে এলেই মুগ্ধতা পায় বিনোদন ও ভ্রমণপ্রিয় মানুষেরা। এ উপজেলাটি যেনো প্রকৃতির নৈসর্গিক সৌন্দর্য্যে ভরা। এখানেই রয়েছে দক্ষিণ-পূর্ব এশিয়ার সর্বাধুনিক ও সু-উচ্চ জ্যাকব ওয়াচ টায়ার।  বার বার পর্যটকদের নজর কাড়ে টাওয়ারটি।

---

১৮ তলা বিশিষ্ট এ টাওয়ারটি দেশের মধ্যেও সবচেয়ে উচু টাওয়ার। এটি ২১৫ ফুট উঁচু এবং ৮ মাত্রার ভূমিকম্প সহনীয়। এ টাওয়ারে ক্যাপসুল লিফ্ট রয়েছে। এছাড়াও রয়েছে উচ্চ ক্ষমতার বাইনোকুলার। যাতে ১০০ বর্গ কিলোমিটার এলাকার দৃশ্য দেখা যাবে। টাওয়ারটি দেখতে প্রতিদিন দুর দুরান্ত থেকে শত শত মানুষ ভীড় জমান। শুধু তাই নয়, বিভিন্ন জেলা থেকেও ছুটে আসেন দর্শনার্থীরা।
উঁচু টাওয়ার আর ফ্যাশন স্কয়ার- সব মিলিয়ে সৌন্দর্য্যে ছেয়ে গেছে পুরো শহর। দেখে মনে হবে যেন নৈসর্গিক পরিবেশ। জ্যাকব টাওয়ার দেখতে মানুষের আগ্রহের যেন কমতি নেই। টাওয়ারটির উঁচুতে উঠে টেলিস্কোপের মাধ্যমে আশপাশের নদী-সাগর-চরাঞ্চল-ম্যানগ্রোভ বন আর লোকালয়ের নৈসর্গিক দৃশ্য দেখে মন জুড়াতে পারেন এখানে আসা পর্যটকরা।
পর্যটকদের কাছে ‘জ্যাকব টাওয়ার’ যেন এক অনন্য নিদর্শন। অত্যাধুনিক স্থাপত্যকলার নান্দনিক সৌন্দয্য  নিয়ে মাথা উঁচু করে দাঁড়িয়ে টাওয়ারটির দিকে তাকালে  মন জুড়িয়ে যায়।
শুধু তাই নয়, রাতের বেলায় ভিন্ন পরিবেশ লক্ষ করা যায়। চারদিকে বাহারি আলোকসজ্জা। শহরের এক প্রান্তে আলো আর অন্য প্রান্তে সবুজের হাতছানি। কোথাও লাল, কোথাও নীল, আবার কোথাও বা সবুজ আলোয় আলোকিত। কোথাও আবার আলো আর রঙের মন মাতানো মিশ্রন। দৃষ্টিনন্দন জ্যাকব টাওয়ার দিনের আলোর চেয়ে রাতের  সৌন্দর্য্য যেনো বহুগুণে বাড়িয়ে দেয়। টাওয়ারটি স্থাপনের পর চরফ্যাশন উপজেলার ফ্যাশন স্কয়ার নামের এই এলাকার চেহারাই  বদলে গেছে। দেখেই মনে হবে আধুনিক কোন শহর।
চরফ্যাশন পৌরসভার অর্থায়নে ২০ কোটি টাকা ব্যায়ে টাওয়ারটির নির্মাণ কাজ শুরু হয়েছিল ২০১৩ সালে। ২০১৮ সালে  এর কাজ শেষ হয়। ওই বছরই মহামান্য রাস্ট্রপতি আবদুল হামিদ এ টাওয়ারের উদ্বোধন করেন। দেশের পর্যটন বিকাশে ভূমিকা রাখার পাশাপাশি চরফ্যাশনকে সারাদেশের সঙ্গে পরিচিত করে তুলছে জ্যাকব টাওয়ার। ভোলা-৪ আসনের সংসদ সদস্য আবদুল্লাহ  আল ইসলাম জ্যাকবের নামে এ টাওয়ারটির নামকরন করা হয়।


এ বিভাগের আরো খবর...
হঠাৎ ঝড়ে চরফ্যাশনে ট্রলার ডুবি ॥ নিহত-১, নিখোঁজ-২ হঠাৎ ঝড়ে চরফ্যাশনে ট্রলার ডুবি ॥ নিহত-১, নিখোঁজ-২
বাংলাবাজারে অবঃ সেনা সার্জেন্ট ও স্ত্রীকে ঘরের ভেতরে রেখে কাটাতারের বেড়া বাংলাবাজারে অবঃ সেনা সার্জেন্ট ও স্ত্রীকে ঘরের ভেতরে রেখে কাটাতারের বেড়া
কুকরী-মুকরীতে আটকা পড়েছে অর্ধশতাধিক পর্যটক কুকরী-মুকরীতে আটকা পড়েছে অর্ধশতাধিক পর্যটক
ভোলায় অগ্রণী ব্যাংকের শাখা ব্যবস্থাপকদের মতবিনিময় সভা ভোলায় অগ্রণী ব্যাংকের শাখা ব্যবস্থাপকদের মতবিনিময় সভা
চরফ্যাসনে নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করতে সভা চরফ্যাসনে নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করতে সভা
চরফ্যাশনের সাবেক চেয়ারম্যান ও আ’লীগের নেতাকে নারী নিয়ে আপত্তিকর অবস্থায় জনতার হাতে আটকের ভিডিও নিয়ে তোলপাড় সৃষ্টি! চরফ্যাশনের সাবেক চেয়ারম্যান ও আ’লীগের নেতাকে নারী নিয়ে আপত্তিকর অবস্থায় জনতার হাতে আটকের ভিডিও নিয়ে তোলপাড় সৃষ্টি!
চরফ্যাসনে নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করতে সভা চরফ্যাসনে নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করতে সভা
চরফ্যাশনের লোকালয় থেকে বিপন্ন প্রজাতির ঈগল উদ্ধার চরফ্যাশনের লোকালয় থেকে বিপন্ন প্রজাতির ঈগল উদ্ধার
ভোলায় মৎস ও প্রাণি সম্পদ মন্ত্রণালয় অতিরিক্ত সচিব শ্যামল চন্দ্র কর্মকার ইলিশ কেন্দ্রিক অর্থনীতি বৃদ্ধি করতে হলে মা ইলিশ সংরক্ষন অভিযান সফল করতে হবে ভোলায় মৎস ও প্রাণি সম্পদ মন্ত্রণালয় অতিরিক্ত সচিব শ্যামল চন্দ্র কর্মকার ইলিশ কেন্দ্রিক অর্থনীতি বৃদ্ধি করতে হলে মা ইলিশ সংরক্ষন অভিযান সফল করতে হবে
চরফ্যাসনে ছিনতাই চক্রের ফাঁদে বোরহানউদ্দিনের দুই যুবক চরফ্যাসনে ছিনতাই চক্রের ফাঁদে বোরহানউদ্দিনের দুই যুবক

চরফ্যাশনে দৃষ্টি নন্দন জ্যাকব টাওয়ার
(সংবাদটি ভালো লাগলে কিংবা গুরুত্ত্বপূর্ণ মনে হলে অন্যদের সাথে শেয়ার করুন।)
tweet

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)