ভারত সীমান্তে চীনের ৪০ হাজার সৈন্য!

প্রচ্ছদ » আন্তর্জাতিক » ভারত সীমান্তে চীনের ৪০ হাজার সৈন্য!
বৃহস্পতিবার, ২৩ জুলাই ২০২০



আন্তর্জাতিক ডেস্ক:

কথা রাখেনি চীন। পূর্ব লাদাখের যেসব জায়গায় অনুপ্রবেশ করেছিল চীন সেনাবাহিনীর সদস্যরা, সেখান থেকে এখনও সরেনি। এই তথ্য সংবাদ মাধ্যমকে জানিয়েছে ভারতের সরকারি সূত্র।
গালওয়ানে ১৫ জুন মুখোমুখি সংঘর্ষ হয় ভারত ও চীনের। নিহত হয় ২০ জন ভারতীয় জওয়ান। তার পর তিন বার আলোচনায় বসেন দুই দেশের সেনাকর্মকর্তারা। উভয়ই পূর্ব লাদাখ থেকে সেনা সরিয়ে নিতে সম্মত হয়। কিছু এলাকা থেকে সেনা সরাতেও শুরু করে চীন। যেমন গালওয়ান, হট স্প্রিং, প্যাংগং হ্রদ বরাবর আঙুলাকৃতি এলাকা (‌ফিঙ্গার রিজিওন)‌–র কিছু অংশ থেকে সেনা সরিয়ে নিয়েছে চীন। সেই মতো ভারতও সেনা সরায়।

---

ভারতীয় সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে যে কিন্তু এখন দেখা যাচ্ছে, ডেপসাং সমতল অঞ্চল, গোগরা এবং প্যাংগং হ্রদ বরাবর ফিঙ্গার অঞ্চলে এখনো চীনের সেনা মজুত রয়েছে। অথচ কথা হয়েছিল, এই এলাকাগুলোয় দুই দেশেরই সেনা থাকবে না। এগুলো বাফার জোন হিসেবে চিহ্নিত করা হয়েছিল। ফিঙ্গার ৫ এলাকা জবরদখল করেছিল চীন সেনাবাহিনী। সেখান থেকেও সরেনি তারা। ফিঙ্গার ৮–এ তাদের পুরনো ঘাঁটি রয়েছে। ভাবা হয়েছিল, ফিঙ্গার ৫ থেকে সেখানেই সরে যাবে চীন সেনা। কিন্তু তা হয়নি। ভারতীয় সূত্রের খবর, এসব এলাকায় এখনো অন্তত ৪০ হাজার চীন সেনা রয়েছে। তাদের আধুনিক অস্ত্র, অস্ত্র বহনে সক্ষম যান রয়েছে।
দুই দেশের সেনাকর্তাদের শেষ কথা হয়েছিল ১৪–১৫ জুলাই। তখন দু’‌জনেই সেনা সরাতে সম্মত হয়। অথচ খবর, তার পর থেকে আর সেনা সরায়নি চীন। পূর্ব লাদাখের দু’‌টি গুরুত্বপূর্ণ পয়েন্ট গোগরা, হট স্প্রিংয়ে নির্মাণও শুরু করেছে চীন সেনাবাহিনী। এবার দিল্লি কী পদক্ষেপ করবে, সেটাই দেখার।

বাংলাদেশ সময়: ১১:৪৪:৫২   ১১৭৩ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আন্তর্জাতিক’র আরও খবর


অষ্ট্রেলিয়া ডে পুরষ্কার পেলেন নেহাল নাফসি রুপাই
অষ্ট্রেলিয়া ডে পুরষ্কার পেলেন নেহাল নাফসি রুপাই
গাজায় প্রতি ঘণ্টায় দুজন মায়ের মৃত্যু: জাতিসংঘ
গাজায় ২৪ ঘণ্টায় নিহত ১৬৫ ফিলিস্তিনি
বিদ্রোহীদের হামলা: ভারতে পালাল মিয়ানমারের ৬০০ সেনা
এবার ইরানকে যে হুশিয়ারি দিলেন নেতানিয়াহু
রাশিয়ার জন্য নতুন ড্রোন বানাল ইরান, ব্যবহৃত হবে ইউক্রেনে
‘গাজায় জীবন বাঁচানোর কোনো কিছু নেই’
‘দ্বিতীয় বিশ্বযুদ্ধে জার্মানির চেয়েও গাজার ধ্বংসযজ্ঞ বড়’
গাজার যুদ্ধবিরতি নিয়ে জাতিসঙ্ঘের জরুরি সভা



আর্কাইভ